২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইয়েমেনে সামরিক কুচকাওয়াজে হুথিদের ড্রোন হামলা

ইয়েমেনে সামরিক কুচকাওয়াজে হুথিদের ড্রোন হামলা

অনলাইন ডেস্ক ॥ ইয়েমেনের লাহাজ প্রদেশে বৃহস্পতিবার এক সামরিক কুচকাওয়াজে ড্রোন হামলা চালিয়েছে ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা। সৌদি ও হুথি মিডিয়ায় এ ঘটনায় প্রাণহানির খবর দেওয়া হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে প্রাণহানির সত্যতা নিশ্চিত করা যায়নি।

এর আগে ২০১৭ সালের নবেম্বরে দেশটিতে আগ্রাসন চালানো সৌদি আরবের ওপর ড্রোন ও মিসাইল হামলা স্থগিতের ঘোষণা দেয় হুথি বিদ্রোহীরা। একইসঙ্গে সৌদি আরবের মিত্র সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেনের সরকারি বাহিনীর ওপরও হামলা স্থগিতের ঘোষণা দেওয়া হয়েছিল। জাতিসংঘের মধ্যস্থতায় হুথিদের তরফ থেকে তখন এ ঘোষণা দেওয়া হলেও সম্প্রতি দেশটিতে শান্তি স্থাপনের প্রক্রিয়া কিভাবে বাস্তবায়ন করা হবে তা নিয়ে জটিলতা দেখা দেয়। এরমধ্যেই বৃহস্পতিবার জাতিসংঘের তত্ত্বাবধানে হওয়া চুক্তি থেকে সরে এসে সামরিক কুচকাওয়াজে হামলা চালায় হুথি বিদ্রোহীরা।

২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। সৌদি আরবে নির্বাসনে যেতে বাধ্য হন হাদি। হুথিদের ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্রের সহায়তায় ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। সৌদি জোটের সামরিক অভিযান শুরুর পর এ পর্যন্ত নারী ও শিশুসহ ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।