২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হলি আর্টিজান হামলা মামলার সাক্ষ্যগ্রহণ পেছালো

হলি আর্টিজান হামলা মামলার সাক্ষ্যগ্রহণ পেছালো

অনলাইন রিপোর্টার ॥ রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলার সাক্ষ্যগ্রহণের তারিখ পিছিয়েছে।

আজ বৃহস্পতিবার মামলাটির সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। কিন্তু এদিন আদালতে কোনও সাক্ষী ট্রাইব্যুনালে না আসায় ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৬ জানুয়ারি দিন ধার্য করেন।

এর আগে বৃহস্পতিবার সকালে আসামিদের কারাগার থেকে আদালতের হাজতখানার আনা হয়। এ পর্যন্ত হলি আর্টিজান হামলায় আটজন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল।

গত বছরের ২৬ নবেম্বর আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে পলাতক দুই আসামি শহীদুল ইসলাম খালেদ ও মামুনুর রশিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। এর আগে গত ৮ আগস্ট আটজন আসামির বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করা হয়।

এর আগে গত ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোরিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির মামলাটি সিএমএম আদালতের জিআর শাখায় অভিযোগপত্র দাখিল করেন। গত ২৬ জুলাই সিএমএম আদালত মামলাটি ট্রাইব্যুনালে বদলির আদেশ দেন। ৩০ জুলাই মামলাটির অভিযোগপত্র গ্রহণ ও আসামিদের উপস্থিতির জন্য এ দিন ধার্য করেন। ৭ আগস্ট ঢাকা সিএমএম আদালত থেকে ওই ট্রাইব্যুনালে মামলার নথি পৌঁছায়।

অভিযোগপত্রে আসামি ২১ জনের মধ্যে ১৩ জন মারা যাওয়ায় তাদেরকেও অব্যাহতি দেওয়া হয়েছে। নিহত ১৩ জনের মধ্যে ৮ জন বিভিন্ন অভিযানের সময় এবং ৫ জন ঘটনাস্থলে নিহত হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এ সময় তাদের গুলিতে দুই পুলিশ সদস্য নিহত হন। পরে অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় একটি মামলা দায়ের করে পুলিশ।