১৮ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে লেনদেন কমেছে ১২ শতাংশ

শেয়ারবাজারে লেনদেন কমেছে ১২ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক পয়েন্ট কমেছে। তবে লেনদেন কমেছে ১২ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ১ পয়েন্ট কমে ডিএসইএক্স দাঁড়িয়েছে ৫ হাজার ৭৯৭ পয়েন্টে। আগেরদিন ৯ জানুয়ারি ডিএসইএক্স বেড়েছিল ২৮ পয়েন্ট। এর আগে চলতি বছরের ৮ জানুয়ারি ১১৬ পয়েন্ট, ৬ জানুয়ারি ৯৬ পয়েন্ট, ৩ জানুয়ারি ৯৪ পয়েন্ট, ২ জানুয়ারি ৩১ পয়েন্ট ও ১ জানুয়ারি ৮০ পয়েন্ট বেড়েছিল এবং ৭ জানুয়ারি ৩২ পয়েন্ট কমেছিল। যাতে চলতি বছরের ৮ কার্যদিবসে নিট ৪১২ পয়েন্ট বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে ৮৯৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ১ হাজার ২৫ কোটি ৭৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১২৮ কোটি ১৬ লাখ টাকা বা ১২ শতাংশ।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানির মধ্যে ১৪৮টি বা ৪২.৭৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৩টি বা ৫০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি বা ৭.২৩ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জের শেয়ার। এদিন কোম্পানির ২৬ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের ২৬ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। লেনদেনে এরপর রয়েছে- শেফার্ড ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, একটিভ ফাইন কেমিক্যাল, শাহজিবাজার পাওয়ার, ব্র্যাক ব্যাংক, নাহি অ্যালুমিনিয়াম ও সিঙ্গার বিডি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। আর ৩৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।