১০ জানুয়ারী ২০১৯

গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ১৬ জানুয়ারি আদালতে হাজিরের নির্দেশ

গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ১৬ জানুয়ারি আদালতে হাজিরের নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ১৬ জানুয়ারি আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে আদালত। সে লক্ষে খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করার জন্য প্রোডাকশন ওয়ারেন্ট জারি করেছে আদালত। বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার বৃহস্পতিবার এই আদেশ দেন।

এদিন, শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ। অপরদিকে, রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশারফ হোসেন কাজল খালেদা জিয়াকে হাজির করার জন্য প্রডাকশন ওয়ারেন্ট জারির আবেদন করেন।

দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল সময় আবেদনের বিরোধীতা করে বলেন, ‘মামলাটি স্থগিতের আদেশ শেষ হয়ে গেছে। উচ্চ আদালত ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছে। তাই চার্জ গঠন করা হোক। একইসঙ্গে খালেদা জিয়া কারাগারে থাকায় তাকে আদালতে হাজির করার জন্য প্রোডাকশন ওয়ারেন্ট করারও আবেদন করেন দুদকের এ আইনজীবী। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক চার্জ গঠন ও প্রোডাকশন ওয়ারেন্ট জারির জন্য ১৬ জানুয়ারি দিন ধার্য করেন।

উল্লেখ্য জুরুরী বিধিমালা সংযুক্ত এ মামলার অভিযোগপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করে মামলা বাতিল চেয়ে আবেদন করেন খালেদা জিয়া। রিট আবেদনের কারণে প্রায় ৮ বছর নিম্ন আদালতে বিচারিক কার্যক্রম বন্ধ ছিল। রিট খারিজ করে উচ্চ আদালত ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে দুই মাসের মধ্যে আত্মসমর্পনের নির্দেশ দেয়। উচ্চ আদালতের নির্দেশে ওই বছরের ৫ এপ্রিল আত্মসমর্পন করে জামিন পান খালেদা জিয়া। ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক মো. গোলাম শাহরিয়ার ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০০৮ সালের ১৩ মে জোট সরকারের প্রভাবশালী ৯ সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপ-পরিচালক মো. জহিরুল হুদা অভিযোগপত্র দাখিল করেন। ২৪ আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আব্দুল মান্নান ভুইয়া, জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামী এবং খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রাহমান কোকো মারা গেছেন। মামলাটিতে বর্তমান আসামির সংখ্যা ২০ জন।