২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইইউ'র নতুন নিষেধাজ্ঞায় বিপাকে ইরান!

ইইউ'র নতুন নিষেধাজ্ঞায় বিপাকে ইরান!

অনলাইন ডেস্ক ॥ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গুপ্তহত্যার পরিকল্পনা কার্যকর করার অভিযোগ এনে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফ্রান্স, ডেনমার্ক ও নেদারল্যান্ডের অভিযোগকে বিবেচনায় নিয়ে ইরানের গোয়েন্দা সংস্থার একটি ইউনিট ও দুই ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও ইউনিটটি ইইউর সন্ত্রাসী তালিকাভুক্ত হবে এবং তাদের আর্থিক সম্পদ জব্দ করা হবে।

এ ব্যাপারে সম্প্রতি ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক বলেছেন, তার দেশের গোয়েন্দা সংস্থার ‘কঠোর ইঙ্গিত’ রয়েছে যে ২০১৫ সালে নেদারল্যান্ডের আলমের নগরী ও ২০১৭ সালে হেগ-এ ডাচ নাগরিকদের ওপর গুপ্তহত্যা চালানোয় ইরান জড়িত। এক বিবৃতিতে তিনি বলেন, দু’টি ঘটনাতে খুন হওয়া ব্যক্তি ইরানি বংশোদ্ভূত এবং তারা ইরানের শাসকদের বিরোধী ছিলেন।

এদিকে তেহরান অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, ইরান ও ইইউর সম্পর্ক ক্ষতিগ্রস্ত করাই অভিযোগের উদ্দেশ্য।

উল্লেখ্য, ২০১৮ সালের জুনে নেতৃস্থানীয় এক বিরোধী সমাবেশে ইরানের ব্যর্থ বোমা হামলা প্রচেষ্টার অভিযোগ তোলে ফ্রান্স। ইরানের গোয়েন্দা সংস্থাকে এ ঘটনায় দায়ী করে দুই ব্যক্তি ও মন্ত্রণালয়ের একটি ইউনিটের বিরুদ্ধে তাদের নিষেধাজ্ঞা চলমান। অক্টোবরে ডেনমার্ক দাবি করে, ইরানি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের গুপ্তহত্যার নীলনকশা ব্যর্থ করেছে তারা। এবার সেই ধারাবাহিকতায় নেদারল্যান্ডের পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে দুই ব্যক্তিকে গুপ্তহত্যার অভিযোগ তোলা হলো।

সূত্র: বিবিসি