২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পোলার্ড ঝড়ে রানের পাহাড় গড়ল ঢাকা

পোলার্ড ঝড়ে রানের পাহাড় গড়ল ঢাকা

অনলাইন ডেস্ক ॥ রংপুরের বিপক্ষে ঢাকা ডায়নামাইটসের ক্যারিবীয় দানব কাইরন পোলার্ডের ব্যাটে যেন স্ট্রোকের ফুলঝুরি ছুটলো। শুরুটা কিছুটা দেখেশুনে করলেও খোলস ছেড়ে বের হতে বেশি সময় নেননি এই বিধ্বংসী ব্যাটসম্যান। চলতি আসরের দ্রুততম ফিফটি হাঁকিয়ে দলকে এনে দিয়েছেন বড় সংগ্রহ। নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে রংপুরকে ১৮৪ রানের টার্গেট দিয়েছে ঢাকা।

আগের দুই ম্যাচে ঢাকার দুই ওপেনার হজরতুল্লাহ জাজাই ও সুনীল নারাইন ব্যাট হাতে ঝড় তুললেও আজকের ম্যাচে দুজনেই বিদায় নেন দলীয় ১৯ রানের মধ্যেই। ৩ বলে ১ রান করে রংপুর রাইডার্সের স্পিনার সোহাগ গাজীর বলে বোল্ড হয়ে ফিরেছেন আফগান তারকা জাজাই। আর ৯ বলে ৮ রান করে মাশরাফি বিন মর্তুজার বলে রবি বোপারার হাতে ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন নারাইন।

নারাইনের পর ক্রিজে আসা রনি তালুকদার কিছুটা আগ্রাসী শুরু করেন। কিন্তু ইনিংস বড় করতে পারেননি। ৮ বলে ২ চার ও ১ ছক্কায় ১৮ রান করে সোহাগ গাজীর দ্বিতীয় শিকার হয়ে ফেরেন তিনি। এরপর অধিনায়ক সাকিব আল হাসান দলের হাল ধরেন। কিন্তু দলীয় ৬৪ রানে তার সঙ্গী মিজানুর রহমানকে (১৫) লেগ বিফোরের ফাঁদে ফেলে বিদায় করেন বেনি হওয়েল।

মিজানুরের বিদায়ে ক্রিজে আসা কাইরন পোলার্ড বোলারদের উপর রীতিমত ধ্বংসযজ্ঞ চালান। তার আগ্রাসী ব্যাটিংয়ের বড় শিকার হয়েছেন নাজমুল ইসলাম অপু। এই বাঁহাতি স্পিনারের এক ওভারেই ৩ ছক্কা হাঁকিয়েছেন ক্যারিবীয় দানব। এরপর মাত্র ২১ বলে তুলে নিয়েছেন এবারের আসরে তার প্রথম ফিফটি। চলতি আসরের দ্রুততম ফিফটি এটি। আগের কীর্তিটি ছিল তারই সতীর্থ জাজাইয়ের (২২ বলে)।

শেষ পর্যন্ত দলের পঞ্চম উইকেট হিসেবে বিদায় নেওয়ার আগে মাত্র ২৬ বলে ৫ চার আর ৪ বাউন্ডারি হাঁকিয়ে ৬২ রান সংগ্রহ করেন পোলার্ড। স্ট্রাইক রেট ২৩৮.৪৬! বেনি হওয়েলের বলে তুলে মারতে গিয়ে ডিপ মিড উইকেটে থাকা মেহেদি মারুফের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। দলের সংগ্রহ তখন ১৫.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪২ রান।

পোলার্ডের বিদায়ের পরের ওভারে ফরহাদ রেজার বলে উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুনের হাতে সহজ কাচ দিয়ে বিদায় নেন সাকিব। আউট হওয়ার আগে ৩৭ বলে ৪ চারে ৩৬ রানের কার্যকরী ইনিংস উপহার দেন ঢাকা অধিনায়ক। শেষদিকে আরেক ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেলও ঝড় তোলেন। ১৩ বলে ৩ ছক্কায় তার ২৩ রানের ইনিংসটি শেষ হয় শফিউল ইসলামের বলে। ইনিংসের ওই শেষ ওভারেই ঢাকার আরও ২ উইকেট তুলে নিয়েছেন শফিউল।

রংপুর রাইডার্সের হয়ে ৪ ওভারে ৩৫ রান খরচে ৩ উইকেট নিয়েছেন শফিউল ইসলাম। সমান ওভারে ২৫ রান খরচে ২ উইকেট তুলে নিয়েছেন বেনি হওয়েল। ২ উইকেট ঝুলিতে পুরেছেন সোহাগ গাজীও। আর ৪ ওভারে ২২ রান খরচে ১ উইকেট তুলে নিয়েছেন অধিনায়ক মাশরাফি। বাকি উইকেট গেছে ফরহাদ রেজার দখলে।

এর আগে শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিং বেছে নেন রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফি।

এখন পর্যন্ত কোনো ম্যাচ না হারা ঢাকা ডায়নামাইটস বিপিএলের বর্তমান পয়েন্ট টেবিলে শীর্ষে অবস্থান করছে। ঢাকার সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে রংপুর রাইডার্স। তবে তারা এক ম্যাচ বেশি খেলেছে। এছাড়া ঢাকার নেট রান রেটও বাকি সবার চেয়ে বেশি। তবে এই ম্যাচ জিতলে শীর্ষে স্থান করে নিতে পারবে রংপুর।

রংপুর রাইডার্সের একাদশ

ক্রিস গেইল, মেহেদি মারুফ, রাইলি রুশো, মোহাম্মদ মিঠুন (উইকেটরক্ষক), রবি বোপারা, বেনি হওয়েল, ফরহাদ রেজা, মাশরাফি মর্তুজা (অধিনায়ক), সোহাগ গাজী, নাজমুল ইসলাম, শরিফুল ইসলাম।

ঢাকা ডায়নামাইটসের একাদশ

হযরতউল্লাহ জাজাই, সুনীল নারাইন, কাইরন পোলার্ড, সাকিব আল হাসান (অধিনায়ক), আন্দ্রে রাসেল, নুরুল হাসান (উইকেটরক্ষক), শুভাগত হোম, রনি তালুকদার, মিজানুর রহমান, এলিস ইসলাম, রুবেল হোসেন।