২১ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

থিয়েটার আর্ট ইউনিটের ‘অনুদ্ধারণীয়’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ নতুন বছরে নতুন প্রযোজনাকে সঙ্গী করে মঞ্চে এলো দেশের অন্যতম নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট। মঞ্চে এসেছে দলটির নতুন নাটক ‘অনুদ্ধারণীয়’। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে প্রযোজনাটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ড. মোহাম্মদ বারী। শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। এর আগে গত ৭ থেকে ৯ জানুয়ারি মহিলা সমিতির মঞ্চে নাটকটির কারিগরি মহড়া অনুষ্ঠিত হয়। এটি থিয়েটার আর্ট ইউনিটের ৩২তম প্রযোজনা।

নতুন নাটক দেখতে ছুটির সন্ধ্যায় নাট্যরসিকের ভিড় জমেছিল শিল্পকলা একাডেমিতে। অনুদ্ধারণীয় নাটকটি মূলত প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের রোমান্টিসিজমের গল্প। নাটকটির প্রধান দুই চরিত্র কবি ও কবিভক্ত অমিতের চূড়ান্ত দ্বন্দ্বের মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনী। বাস্তবতার দৃষ্টিকোণ থেকে অন্তঃসারহীন ভাববাদিতার অভিযোগে কবি অভিযুক্ত হন, এমনকি খ্যাতির চূড়ায় প্রতিষ্ঠিত কবির বন্ধ্যা সৃজনশীলতার অভিযোগও কবিভক্ত অমিতের। স্খলিত কবির প্রকৃত সৃজনকে ভাবীকালে উত্তীর্ণ করার দায় নিয়ে অমিত কবিকে ধরে নিয়ে যায় তার ডেরায়। মুখোমুখি হয় দু’জন।

নাটকে কবি চরিত্রে অভিনয় করেছেন মোহাম্মদ বারী। আর অমিত চরিত্রের রূপায়ণ করেছেন মেহমুদ সিদ্দিকী লেনিন। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মাহফুজ সুমন, নুরুজ্জামান বাবু, সরকার জামান, এস আর সম্পদ, ফৌজিয়া করিম, মোহাম্মদ রাকিব, সুমন আকন্দ ও আশিক। নাটকটির প্রযোজনা অধিকর্তা রোকেয়া রফিক বেবী। নাটকের নেপথ্য কুশীলবদের মধ্যে নির্দেশনা সহকারী ছিলেন স্বাধীন শাহ। মঞ্চ ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেছেন সরকার জামান। মঞ্চ ও ভিজ্যুয়াল ডিজাইনে ছিলেন শাহীনুর রহমান ও সহযোগী আরিফ সাকিল। ভিজ্যুয়াল প্রক্ষেপণে ছিলেন রানা শিকদার। আলোক পরিকল্পনা করেন অম্লান বিশ্বাস ও আবু সুফিয়ান বিপ্লব। আলোক প্রক্ষেপণে ছিলেন আবু সুফিয়ান বিপ্লব ও আবদুল আলীম। আবহসঙ্গীত পরিকল্পনা করেছেন সেলিম মাহবুব। কোরিওগ্রাফিতে ছিলেন অনিকেত পাল বাবু। পোশাক পরিকল্পনা করেছেন ফৌজিয়া করিম।

নির্বাচিত সংবাদ