১১ জানুয়ারী ২০১৯

নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় আলোচনা

বিশেষ প্রতিনিধি ॥ নির্বাচনে ভূমিধস বিজয়ের পর আজ শনিবার কেন্দ্রীয় নেতাদের সঙ্গে প্রথম বৈঠকে বসছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এক যৌথসভায় সভাপতিত্ব করবেন তিনি। নতুন করে গঠিত সরকারের পাশাপাশি দলকে শক্তিশালী করে গড়ে তুলতে ভবিষ্যত করণীয় নিয়ে আলোচনা হতে পারে ওই বৈঠকে।

রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বেলা ৩টায় এ যৌথ সভাটি আহ্বান করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশততম বর্ষপূর্তি উদযাপন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিজয় উদযাপন, উপজেলা নির্বাচনের প্রস্তুতি এবং মাঠে দলের নেতাকর্মীদের সক্রিয় থাকা নিয়ে আলোচনা হতে পারে বৈঠকে। এছাড়া আগামী পাঁচ বছর সরকার ও দল পরিচালনার ক্ষেত্রেও দলের নেতাকর্মীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন দলীয় প্রধান শেখ হাসিনা।

আগামী বছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সামনে রেখে এ বছরের ১৭ মার্চ থেকে বছরব্যাপী ‘মুজিববর্ষ’ ঘোষণা করে বিভিন্ন কর্মসূচী পালন করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বর্তমান সরকার। বৈঠকে কর্মসূচী নিয়ে আলোচনা করবেন নেতারা। এ ছাড়া আগামী মার্চ থেকে শুরু হচ্ছে উপজেলা নির্বাচন। এ নির্বাচন সামনে রেখে আগে থেকেই দলের প্রস্তুতি শুরু করার বিষয়ে আলোচনা হবে। এছাড়া আগামী পাঁচ বছর সরকার থেকে দলকে আলাদা রাখতে এবং কোনমতেই যেন সরকারের মধ্যে দল বিলীন হয়ে যেতে না পারে, সেজন্য প্রথম থেকেই দলকে সারাদেশে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করাতেও নানা কর্মসূচি আসতে পারে আজকের বৈঠক থেকে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের যৌথসভায় সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের এটা প্রথম সভায় অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে নিরঙ্কুশ বিজয় লাভ করে আওয়ামী লীগ। এই বিজয়ের মধ্য দিয়ে টানা তৃতীয়বার এবং দলের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ।

কাল পার্শ্ববর্তী জেলার নেতাদের সঙ্গে বৈঠক ॥ এদিকে আগামীকাল রবিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু এভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের সঙ্গে ঢাকা জেলা ও পার্শ¦বর্তী গাজীপুর, গাজীপুর মহানগর, নারায়ণগঞ্জ, নারায়ণগঞ্জ মহানগর, মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, দলীয় জাতীয় সংসদ সদস্যগণ, সিটি কর্পোরেশনের মেয়র, জেলা পরিষদ চেয়ারম্যান, উল্লিখিত জেলাসমূহের সকল উপজেলা, থানা ও পৌর আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক এবং উপজেলা চেয়ারম্যান ও পৌরসভার মেয়রদের এক যৌথসভা অনুষ্ঠিত হবে। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বিজয় উৎসব পালনে ডাকা জনসভাকে সফল করতেই এই যৌথ সভার আয়োজন করা হয়েছে।