২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসি-সুয়ারেজবিহীন বার্সিলোনার হার

 মেসি-সুয়ারেজবিহীন বার্সিলোনার হার

স্পোর্টস রিপোর্টার ॥ দুই সুপারস্টার লিওনেল মেসি ও লুইস সুয়ারেজকে বিশ্রাম দেয়ার মাসুল দিতে হয়েছে বার্সিলোনাকে। এই দুই তারকাকে ছাড়া বৃহস্পতিবার রাতে স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলের শেষ ষোলোর প্রথম লেগের এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক লেভান্তের কাছে ২-১ গোলে হেরেছে কাতালানরা।

ভ্যালেন্সিয়ার সিটি অব ভ্যালেন্সিয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে হেরে যাওয়ায় ১৭ জানুয়ারি ন্যূক্যাম্পে ফিরতি লেগের ম্যাচে কঠিন চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামতে হবে আর্নেস্টো ভালভার্ডের দলকে। দারুণ এই জয়ে এখন কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন বুনতে শুরু করেছে লেভান্তে। লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগানসহ দলের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বিশ্রামে রেখে দল সাজান বার্সা কোচ ভালভার্ডে। এই সুযোগটা ভালভাবেই কাজে লাগিয়েছে লেভান্তে। সিটি অব ভ্যালেন্সিয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে এরিক ক্যাবাকো ও বোরিয়া মায়োরালের ২-০ ব্যবধানেই জিততে চলেছিল স্বাগতিকরা। কিন্তু দীর্ঘ এক মাস পর মূল একাদশে মাঠে নামা ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফিলিপ কুটিনহো পেনাল্টি থেকে এক গোল করে বার্সাকে কিছুটা হলেও রক্ষা করেন। ৮৫ মিনিটে তার এই এ্যাওয়া গোল ফিরতি লেগে বেশ কাজে দিতে পারে।

ঘরের মাঠে ম্যাচের মাত্র চতুর্থ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিক লেভান্তে। রুবেন রচিনার ইনসুইং ক্রসের বলে দর্শনীয় হেডে গোল করেন ক্যাবাকো (১-০)। এ সময় স্বগতিকদের একের পর আক্রমণে দিশেহার হয়ে উঠে অতিথিরা। ফলস্বরূপ ম্যাচের ১৮তম মিনিটেই দুই গোলে পিছিয়ে পড়ে কাতালানরা। ইমানুয়েল বোয়েটেংয়ের পাস ফাঁকায় পেয়ে যান বোরিয়া। বল পেয়ে তিনি মুরিলো এবং চুমির বার্সা ডিফেন্ডারদের বোকা বানিয়ে দেন বোরিয়াকে। আর কাজে লাগাতে ভুল করেননি। ম্যাচে ৩-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট হয় স্বাগতিকদের। কিন্তু বোরিয়ার শট বারপোস্টে লেগে ফিরে আসলে গোলবঞ্চিত হয় লেভান্তে।

বিরতির পর গোল পরিশোধের আপ্রাণ চেষ্টা চালিয়েও ব্যর্থ হতে থাকে বার্সিলোনা। শেষ পর্যন্ত ম্যাচ শেষের পাঁচ মিনিটে গিয়ে একটি গোল পরিশোধ করে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। দুর্বার গতিতে বল নিয়ে স্বাগতিক শিবিরে ঢুকে পড়া কুটিনহোকে বাধা দেন স্বাগতিক ডিফেন্ডার কোক। এতেই পেনাল্টি পেয়ে যায় সফরকারীরা। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি কুটিনহো (২-১)। ইনজুরির কারণে গত নবেম্বর থেকে অনেক ম্যাচে নিয়মিত একাদশে জায়গা হয়নি ব্রাজিলিয়ান মিডফিল্ডারের। যে কারণে তার এই গোল আত্মবিশ্বাস ফেরাবে বলে মনে করেন বার্সা কোচ আর্নেষ্টো ভালভার্ডে। ম্যাচ শেষে তিনি বলেন, যখন উসমানে ডেম্বেলে খেলেন না তখন তার বিষয়ে প্রশ্নবানে জর্জরিত করে। এখন কুটিনহো না খেলাতেও একই অবস্থা। যখনই আপনি খেলতে পারবেন না তখনই নাখোশ হয়ে যাবেন। আপনাকে এই মনোভাব পরিবর্তনের জন্য লড়াই করতে হবে। আমার বিশ্বাস এই গোল কুটিনহোকে আরও আত্মবিশ্বাসী করে তুলবে।

আগের মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে বার্সার বিদায় নেয়ার ঘটনাটি ব্যথিত করেছে ভালভার্ডেকে। কারণ ওই সময় তিনি দলের সেরা খেলোয়াড়দের বিশ্রাম দিতে পারেননি। তবে কোপা ডেল রে ও লা লিগার শিরোপা জয় করেছিল তার দল। পরীক্ষিত স্ট্রাইকারদের অনুপস্থিতি পূরণের জন্য তিনি ডেম্বেলে, ম্যালকম ও কুটিনহোকে কাজে লাগাতে চেয়েছিলেন। কিন্তু এটা হীতে বিপরীত হয়েছে। টুর্নামেন্টের আরেক ম্যাচে এ্যাথলেটিক বিলবাওকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রেখেছে সেভিয়া। রিয়াল বেটিস ও রিয়াল সোসিয়েদাদের মধ্যকার অপর ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।