১৯ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীলঙ্কাকে জিততে দিল না নিউজিল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ দুঃস্বপ্নের নিউজিল্যান্ড সফর শেষ করল শ্রীলঙ্কা। প্রথমে দুই টেস্টের সিরিজ ১-০ ব্যবধানে হারে দিনেশ চান্দিমালের দল। এরপর স্বাগতিক কিউইদের কাছে তিন ওয়ানডেতে ‘হোয়াইটওয়াশ’ হয় লাসিথ মালিঙ্গার শ্রীলঙ্কা। ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে অকল্যান্ডে শুক্রবার একমাত্র টি২০তেও তারা হেরে গেছে ৩৫ রানে। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭৯ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে টিম সাউদির নিউজিল্যান্ড। জবাবে ১৬ ওভার ৫ বল খেলে ১৪৪ রানে অলআউট হয় সফরকারীরা। লঙ্কানরা এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় যাবে। ব্রিসবেনে ২৪ জানুয়ারি শুরু প্রথম টেস্ট। তার আগে রয়েছে একটি প্রস্তুতি ম্যাচ।

অকল্যান্ডে এদিন টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় শ্রীলঙ্কা। ব্যাট হাতে নেমে অবশ্য চাপে পড়ে গিয়েছিল নিউজিল্যান্ড। শ্রীলঙ্কার দুই উদ্বোধনী পেস বোলার অধিনায়ক লাসিথ মালিঙ্গা ও কাসুন রাজিথা দু’জনে দুটি করে উইকেট নিয়ে নিউজিল্যান্ডের টপঅর্ডারকে চাপে ফেলেন দেন। মার্টিন গাপটিল ১ ও হেনরি নিকোলস ৪ রান করে মালিঙ্গার এবং কলিন মুনরো ১৬ ও টিম সেইফার্ট ২ রান করে রাজিথার শিকারে পরিণত হন। এক পর্যায়ে ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে বসে নিউজিল্যান্ড। এ অবস্থা থেকে দলকে লড়াইয়ে ফেরান রস টেইলর-ডগ ব্রেসওয়েল-স্কট কুজেলিন ও টিম সাউদি। ছোট-ছোট ইনিংস খেলে দলকে ২০ ওভারে ৭ উইকেটে ১৭৯ রানের সংগ্রহ এনে দেন এই চার ব্যাটসম্যান। অভিজ্ঞ টেইলর ৩৭ বলে ৩৩, ব্রেসওয়েল ২৬ বলে ৪৪, কুজেলিন ১৫ বলে অপরাজিত ৩৫ ও সাউদি ৮ বলে অপরাজিত ১৩ রান করেন। শ্রীলঙ্কার রাজিথা ৪৪ রানে ৩ উইকেট নেন।

জবাবে ৫৪ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে শ্রীলঙ্কাও। দলকে খেলায় ফেরানোর লড়াই শুরু করেন ওয়ানডে সিরিজে বিধ্বংসী এক সেঞ্চুরি করা থিসারা পেরেরা। চার-ছক্কায় নিউজিল্যান্ডের বোলারদের ওপর চাপ সৃষ্টি করেছিলেন পেরেরা। তবে যোগ্য সঙ্গীর অভাব ছিল তার। তাই বেশি দূর যেতে পারেননি পেরেরা। ২৪ বলে ৪৩ রান করেন তিনি। তার ইনিংসে ২ চার ও ৩ ছক্কা ছিল। পেরেরার বিদায়ের পর আর কোন ব্যাটসম্যানই দলের হাল ধরতে পারেননি। তাই ১৯ বল বাকি থাকতে ১৪৪ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। পেরেরার পর দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান আসে কুশল পেরেরার ব্যাট থেকে। নিউজিল্যান্ডের লুকি ফার্গুসন ও ইশ সোধি ৩টি করে উইকেট নেন। অলরাউন্ড নৈপুণ্যের জন্য ম্যাচসেরা হয়েছেন নিউজিল্যান্ডের ব্রেসওয়েল।

স্কোর ॥ নিউজিল্যান্ড ১৭৯/৭, ২০ ওভার; (ব্রেসওয়েল ৪৪, কুজেলিন ৩৫*, রাজিথা ৩/৪৪)।

শ্রীলঙ্কা ১৪৪/১০ (১৬.৫ ওভার; থিসারা পেরেরা ৪৩, কুশল পেরেরা ২৩, ফার্গুসন ৩/২১)।

ফল ॥ নিউজিল্যান্ড ৩৫ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ ডগ ব্রেসওয়েল (নিউজিল্যান্ড)।

সিরিজ ॥ এক টি২০ নিউজিল্যান্ড ১-০ ব্যবধানে জয়ী।