২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সিলোনায় ফিরতে মরিয়া নেইমার!

স্পোর্টস রিপোর্টার ॥ নেইমারের রিয়াল মাদ্রিদ যাওয়ার গুঞ্জন নতুন নয়। বার্সিলোনায় খেলার আগে থেকেই শোনা গিয়েছিল সান্টিয়াগো বার্নাব্যুতে যেতে পারেন ব্রাজিলিয়ান সুপারস্টার। কিন্তু তা হতে দেয়নি বার্সিলোনা। স্প্যানিশ পরাশক্তিরা মেসি, মাশ্চেরানোদের পাশে নিয়ে আসেন সেলেসাও তারকাকে। কিন্তু ২০১৩-১৭ সাল পর্যন্ত কাতালান শিবিরে থাকার পর ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনে পাড়ি জমিয়েছেন নেইমার।

পিএসজিতে যাওয়ার পর আবারও গুঞ্জন রটে, কয়েক বছর পর রিয়াল মাদ্রিদে যাবেন তিনি। গত বছর ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রিয়াল ছেড়ে জুভেন্টাসে যাওয়ার পর বিষয়টি নিয়ে আবারও গুঞ্জন শুরু হয়েছে। অনেকে শতভাগ নিশ্চয়তা দিয়ে বলছেন, নেইমারের রিয়ালে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। কিন্তু তখন ব্রাজিলিয়ান তারকা জানিয়ে দিয়েছেন, আপাতত পিএসজি ছাড়ার কোন ইচ্ছা বা চিন্তাভাবনা নেই। মাস তিন পর আবারও নেইমারের দল বদল নিয়ে গুঞ্জন। তবে এবার ভিন্ন মাত্রা এসেছে। শোনা যাচ্ছে রিয়ালে নয়, সাবেক ক্লাব বার্সিলোনায় ফিরতে চান সময়ের অন্যতম সেরা তারকা নেইমার। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উদ্ধৃতিতে জানা গেছে, বার্সিলোনায় ফিরতে নাকি মরিয়া ব্রাজিলিয়ান তারকা! এ জন্য তিনি পাঁচ পাঁচ বার নাকি চেষ্টাও করেছেন।

এখনকার খবর হলো, প্যারিসের জায়ান্ট পিএসজিতে নেইমারের অসন্তোষ দিনকে দিন বাড়ছেই। ২৬ বছর বয়সী তারকার হয়ে তার বাবা সিনিয়র নেইমারও নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন ছেলেকে স্পেনে ফিরিয়ে আনতে। পিএসজিকে এরইমধ্যে নাকি বাতিলের খাতায় ফেলে দিয়েছেন নেইমার! জানা গেছে, ন্যুক্যাম্পে ফিরতে বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্টোমেউয়ের কাছে গোপনে ফোন করে ছেলের জন্য সিনিয়র নেইমারের আকুতি জানিয়েছেন। বার্সার সঙ্গে নেইমারের গোপন আঁতাতের গুঞ্জনের মাঝে আবারও জেগে উঠেছে পুরনো সমস্যা। বার্সার বিপক্ষে নেইমারের পুরনো মামলার শুনানি হবে ৩১ জানুয়ারি। পিএসজিতে যাওয়ার পর পুরনো ক্লাবের বিপক্ষে ২৬.৭ মিলিয়ন ইউরো বোনাস আদায়ের জন্য মামলা করেছিলেন ব্রাজিলিয়ান তারকা!

আর নেইমারকে পেতে নাকি আরেক ব্রাজিলিয়ান ফিলিপ কুটিনহোকে বিক্রি করে দিতে পারে বার্সিলোনা। শুরুতে উসমান ডেম্বেলেকে বিক্রি করতে চাইলেও এখন তারা কুটিনহোকে বেচে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। নেইমার পিএসজিতে যাওয়ার পর ডেম্বেলে ও কুটিনহোকে তাঁবুতে ভিড়িয়েছে বার্সিলোনা। শুরুতে দলের প্রথম পছন্দই ছিলেন কুটিনহো। তবে সাম্প্রতিক সময়ে নিজের মান অনুযায়ী খেলতে পারছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। কিন্তু দুর্দান্ত খেলে চলেছেন ডেম্বেলে। তার খেলায় মুগ্ধ অধিনায়ক লিওনেল মেসিও। তাকে বার্সিলোনার ভবিষ্যতই বলেছেন অধিনায়ক। তাই সিদ্ধান্তের বদল করছে দলটি। বার্সিলোনায় সদ্যই এক বছর পূর্ণ হয়েছে কুটিনহোর। গত জানুয়ারিতে যোগ দেয়ার পর গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে খেলতে পারেননি তিনি। তবে কোপা ডেল রে ও লা লিগায় মতো ২২ ম্যাচ খেলে গোল করেছেন ১০টি। জিতেছেন এ দুই শিরোপাও। তবে চলতি মৌসুমে বেশ সংগ্রামই করতে হচ্ছে তাকে। শোনা যাচ্ছে, আগামী জুনেই ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি দিচ্ছেন কুটিনহো। দুই ক্লাবের মধ্যে নাকি আলোচনায় এগিয়েছে অনেক দূর। তাতেই গুঞ্জনটা আরও চাউর হয়েছে। বার্সিলোনার বাঁধন ছিন্ন করে গত মৌসুমের শুরুতে পিএসজিতে যোগ দেন নেইমার। মূলত মেসির ছায়া থেকে বের হতে চেয়েছিলেন তিনি। কিন্তু বিপত্তি বেধেছে হালের নতুন তারকা কিলিয়ান এমবাপেকে নিয়ে। রাশিয়া বিশ্বকাপে সেরা উদীয়মান তারকার খেতাব জয়ী এমবাপেই প্রচার পাচ্ছেন নেইমারের চেয়ে বেশি। যেটা স্বাভাবিকভাবেই দুশ্চিন্তায় ফেলে দিয়েছে ব্রাজিলিয়ান তারকাকে।

লীগ ওয়ানের খেলার ধরনও ভাবাচ্ছে তাকে। বিশেষ করে প্রতিপক্ষ দলগুলোর মূল টার্গেটই থাকেন তিনি। যার খেসারত দিয়ে গত মৌসুমে পা ভেঙ্গে লম্বা সময় ছিলেন মাঠের বাইরে। তবে শুধু যে এ কারণে বার্সিলোনায় ফিরতে চাইছেন তাও নয়। নেইমার ন্যুক্যাম্পকে খুব মিস করছেন। বিশেষ করে মেসি, সুয়ারেজ ও রাফিনহার সঙ্গে তার সম্পর্কটা বেশ গভীর। পাশাপাশি ন্যুক্যাম্পের আকার ও ভূমধ্যসাগরীয় জলবায়ুও মিস করছেন ব্রাজিলিয়ান অধিনায়ক।