১৯ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাগুরায় শীতের পিঠা তৈরির ধুম

নিজস্ব সংবাদদাতা, মাগুরা, ১১ জানুয়ারি ॥ শীতের রাতে গরম পিঠার স্বাদই আলাদা। মাগুরায় শীতের পিঠা তৈরির ধুম লেগেছে। পিঠা তৈরি ও বিক্রি দুই শকাধিক ব্যক্তি জীবিকা নির্বাহ করছে। মাগুরা শহরসহ বিভিন্ন এলাকায় সন্ধ্যার সঙ্গে সঙ্গে পিঠার দোকানগুলোতে পিঠা ক্রয় করতে ক্রেতাদের ভিড় লেগে যায়।

জানা গেছে, মাগুারায় শীত মৌসুম আসার সঙ্গে সঙ্গে বিভিন্ন বাড়িতে শীতের সুস্বাদু নানা প্রকারের পিঠা তৈরি করা হয় কিন্তু যারা বাড়িতে পিঠা তৈরি করতে পারেন না তারা দোকান থেকে পিঠা ক্রয় করে থাকেন। সেজন্য জেলা শহরসহ বিভিন্ন এলাকায় প্রায় অর্ধশত পিঠার দোকান গড়ে উঠেছে। এ সমস্ত দোকানগুলোতে পিঠা তৈরি করে বিক্রি করা হয়। শহরের চৌরঙ্গী মোড়, মধুমিতা সিনেমা হলের সামনে, ভায়নামোড়সহ বিভিন্ন এলাকায় বসেছে পিঠার দোকান। শহরের চৌরঙ্গী মোড়, মধুমিতা সিনেমা হলের সামনে অবস্থিত পিঠার দোকানে সব সময় ভিড় লেগে থাকে। এখানে ধুপি পিঠা তৈরি করে বিক্রি করা হয়। মাটির ছাচে চালের গুঁড়া, গুড় ও নারিকেল কোরা দিয়ে তৈরি করা হয় সুস্বাদু ধুপি পিঠা।

তৈরি করতে বেশি সময় লাগে না। শীতের রাতে গরম গরম ধুপি পিঠার স্বাদই আলাদা। পিঠা ক্রয় করতে লাইন লেগে যায়। প্রতি পিঠা ৫ টাকা থেকে ১০ টাকা করে বিক্রি করা হয়।

পিঠা বিক্রেতারা বলেন, বিভিন্ন বয়সের ক্রেতারা পিঠা ক্রয় করতে আসেন। বিক্রি ভাল হয় এবং যা আয় হয় তা দিয়ে সংসার ভালভাবে চলে যায়। ফলে মৌসুমি কর্মসংস্থান হয়েছে অনেকের।