২৪ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রংপুর-রাজশাহী, চিটাগং-কুমিল্লা মুখোমুখি

  • মিরপুরে প্রথম পর্ব শেষ হচ্ছে আজ

মিথুন আশরাফ ॥ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচ দিয়েই ৫ জানুয়ারি এবার বিপিএল শুরু হয়েছে। ষষ্ঠ আসরে পাঁচ পর্বে খেলা হবে। আজ মিরপুরে প্রথম পর্ব শেষ হচ্ছে। প্রথম পর্বের শুরুর দিনেও রংপুর রাইডার্সের খেলা ছিল। শেষদিনেও আছে। বর্তমান চ্যাম্পিয়ন মাশরাফির রংপুর আজ দিনের প্রথম ম্যাচেই খেলতে নামবে। প্রতিপক্ষ মিরাজের রাজশাহী কিংস। দুপুর দেড়টায় শুরু হবে প্রথম ম্যাচ। দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা সাড়ে ৬টায় মুশফিকের চিটাগং ভাইকিংস ও ইমরুলের কুমিল্লা ভিক্টোরিয়ান্স মুখোমুখি হবে।

এই দুই ম্যাচ শেষে প্রথম পর্বের চালচিত্র পুরো ফুটে উঠবে। যদিও ঢাকা ডায়নামাইটসকে শীর্ষস্থান থেকে হটানো সম্ভব আপাতত নেই। তারপরও রংপুর দ্বিতীয় স্থান ধরে রাখতে পারে। এই পর্বে রংপুর সবচেয়ে বেশি ম্যাচ খেলছে। ৫টি ম্যাচ খেলে ফেলছে রংপুর। পয়েন্ট তালিকায় দ্বিতীয় নম্বর অবস্থানে আছে। শনিবারের ম্যাচের আগে ৪ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট পেয়েছে রংপুর। আজ জিতলে ৬ পয়েন্ট হবে। রাজশাহী ৩ ম্যাচে ১ জয় নিয়ে ২ পয়েন্ট পেয়েছে। আজ যদি রংপুরকে হারাতে পারে রাজশাহী, তাহলে অবস্থান মজবুত হবে। চিটাগং প্রথম ম্যাচে জয় পাওয়ার পর দ্বিতীয় ম্যাচে হেরেছে। শনিবার তৃতীয় ম্যাচে জিতেছে। কুমিল্লাকে আজ হারাতে পারলে অবস্থানের উন্নতি হবে চিটাগংয়েরও। কুমিল্লাকে পেছনে ফেলবে। না হলে কুমিল্লা ৩ ম্যাচ জয়ে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে চলে আসতে পারে।

প্রথম পর্বে সব দলই আছে ভাল অবস্থানে। খেলা আসলে মাত্রই শুরু হয়েছে। ৩৫ দিনের খেলায় ৭দিন গেছে। মঙ্গলবার থেকে সিলেট পর্ব শুরু হবে। দ্বিতীয় পর্বে ৫দিনে আটটি ম্যাচ হবে। দুইদিন টানা ম্যাচ হওয়ার পর একদিন বিরতি থাকবে। এই পর্ব শেষেই আসলে দলগুলোর চিত্র খানিক ফুটে উঠবে। দলগুলো শেষপর্যন্ত কতদূর যাবে, সেই ইঙ্গিত মিলে যাবে।

আজ প্রথম পর্ব শেষ হওয়ার পর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় পর্ব শুরু হবে। ১৯ জানুয়ারি সিলেট পর্বও শেষ হয়ে যাবে। ২১ জুন থেকে আবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তৃতীয় পর্ব শুরু হবে। এই পর্বের খেলা টানা তিনদিন চলবে, ২১ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত টানা খেলা চলবে। ২৫ জানুয়ারি থেকে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিপিএলের চতুর্থ পর্ব শুরু হবে। ৩০ জানুয়ারি পর্যন্ত চলবে চট্টগ্রাম পর্ব। এরপর বিপিএলের পঞ্চম ও শেষ পর্ব আবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। শেষপর্ব ১ ফেব্রুয়ারি শুরু হবে। দুইদিনে লীগ পর্বের শেষ চারটি ম্যাচ হবে। এরপর ৪ ও ৬ জানুয়ারি ‘প্লে-অফে’র ম্যাচগুলো হবে। ৮ ফেব্রুয়ারি ফাইনাল ম্যাচ দিয়ে বিপিএলের ষষ্ঠ আসরের পর্দা নামবে।

পাঁচ পর্বে এবার বিপিএলের খেলা হচ্ছে। মিরপুরে তিন পর্ব, সিলেট ও চট্টগ্রামে একটি করে পর্বের খেলা হবে। প্রথম ও তৃতীয় পর্বে মিরপুরে লীগ পর্বের মোট ২০টি (১৪ ও ৬টি ম্যাচ) ম্যাচ হবে। এরইমধ্যে ১৪টি ম্যাচ শেষ হয়েছে। পঞ্চম ও শেষ পর্বে মিরপুরে লীগ পর্বের চারটি, ‘প্লে-অফ’ তিনটি ও ফাইনালসহ মোট ৮টি ম্যাচ হবে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মোট ২৮টি ম্যাচ হবে। দ্বিতীয় পর্বে সিলেটে লীগ পর্বের ৮টি ও চতুর্থ পর্বে চট্টগ্রামে লীগ পর্বের ১০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। মোট ৪৬টি ম্যাচ হবে। লীগ পর্বে প্রতিটি দলেরই ১২টি করে ম্যাচ হবে। একেক দল পরস্পরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। এরপর পয়েন্ট তালিকায় সেরা চারদল ‘প্লে-অফ’ খেলার সুযোগ পাবে। ‘প্লে-অফে’ দুটি কোয়ালিফায়ার ও একটি এলিমিনেটর ম্যাচ হবে।

পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা প্রথম দুই দল খেলবে কোয়ালিফায়ার ম্যাচ। পয়েন্ট তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দল খেলবে এলিমিনেটর ম্যাচ। শুরুতে এলিমিটের ম্যাচ হবে, ৪ ফেব্রুয়ারি। যে দল হারবে, বিদায় হবে। যে দল জিতবে, ফাইনালে ওঠার আশায় টিকে থাকবে। একইদিন প্রথম কোয়ালিফায়ার ম্যাচও হবে। যে দল জিতবে, ফাইনালে উঠবে। যে দল হারবে, এলিমিনেটরে জেতা দলের বিপক্ষে ফাইনালে ওঠার ম্যাচে খেলবে। এই ম্যাচটিকে দ্বিতীয় কোয়ালিফায়ার ধরা হয়েছে। ম্যাচটি ৬ ফেব্রুয়ারি হবে। একদিন বিরতি দিয়ে ৮ ফেব্রুয়ারি প্রথম কোয়ালিফায়ার ও দ্বিতীয় কোয়ালিফায়ার জেতা দলের মধ্যে শিরোপা নির্ধারণী ম্যাচ হবে। ৩৫দিনের লীগের ছয়দিন শেষ হয়েছে। ১২টি ম্যাচ হয়েছে। আজ লীগের সাতদিন, ১৪ ম্যাচ ও প্রথম পর্ব শেষ হচ্ছে। রংপুর-রাজশাহী ম্যাচের পর চিটাগং-কুমিল্লা ম্যাচ দিয়েই মিরপুরে প্রথম পর্বও শেষ হচ্ছে আজ।