২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন ঠিকানায় ফ্যাব্রিগাস

স্পোর্টস রিপোর্টার ॥ চেলসি ছেড়ে এবার ফরাসী ক্লাব মোনাকোতে পাড়ি জমালেন স্প্যানিশ মিডফিল্ডার চেস ফেব্রিগাস। সাড়ে তিন বছরের চুক্তির বিষয়টি দুটি ক্লাবের পক্ষ থেকেই নিশ্চিত করা হয়েছে।

গত সপ্তাহে নিজের ৫০০তম ম্যাচের দিন অশ্রুসিক্ত নয়নে ইংলিশ ফুটবলকে বিদায় জানান চেলসির কিংবদন্তি ফুটবলার ফ্যাব্রিগাস। ইংলিশ ফুটবলে চেলসির হয়ে এফএ কাপের ম্যাচ খেলেই স্টামফোর্ড ব্রিজ তথা ইংলিশ ফুটবলকে বিদায় জানান তিনি। ইংলিশ ফুটবলে ফ্যাব্রিগাস প্রথম আসেন ২০০৩ সালে। আর্সেন ওয়েঙ্গারের আর্সেনালে যোগ দিয়েই ধীরে ধীরে হয়ে ওঠেন দলের মূল কা-ারি। এক সময়ে তার হাতে চলে আসে আর্সেনালের অধিনায়কের আর্মব্যান্ডও। কিন্তু ২০১১ সালে নিজের শৈশবের ক্লাব বার্সিলোনায় যোগ দেন তিনি। তিন বছর বার্সিলোনায় থেকে জেতেন ৬ ট্রফি। এরপরই আবার ফেরেন ইংলিশ ফুটবলে। তবে এবার আর্সেনালে নয়, যোগ দেন চেলসিতে এবং চেলসির হয়ে কাটান ৫টি মৌসুম। শেষ ম্যাচে গোলের সুযোগও পেয়েছিলেন তিনি। কিন্তু একটু বেশিই আবেগতাড়িত হয়ে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন এই স্প্যানিশ তারকা।

সেই ম্যাচের ৮৫ মিনিটে চেলসির কোচ সারি তাকে উঠিয়ে নিলে কান্না ধরে রাখতে পারেননি এই কিংবদন্তি ফুটবলার। ইংলিশ ফুটবলে ৫০০ ম্যাচ খেলে ৮১ গোল করেন ফ্যাব্রিগাস, সঙ্গে ছিল ১৪৯ গোলের এ্যাসিস্ট। সবচেয়ে দ্রুততম সময়ে প্রিমিয়ার লীগে ১০০ এ্যাসিস্ট করে গিনিস ওয়ার্ল্ড বুকে নাম লেখান ফ্যাব্রিগাস। তাছাড়া প্রিমিয়ার লীগ ইতিহাসে স্প্যানিশ খেলোয়াড়দের ভেতর সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও তার দখলে। এমন মাইলফলক স্পর্শ করা যে কোন ফুটবলারের জন্য অনেক গর্বের। কিন্তু এমন গর্বময়তার পরও অশ্রুসিক্ত নয়নে স্ট্যামফোর্ড ব্রিজ তথা ইংলিশ ফুটবলকে বিদায় জানান ফ্যাব্রিগাস। ২০২১-২২ মৌসুমের শেষ পর্যন্ত মোনাকোতে খেলবেন স্পেনের হয়ে বিশ্বকাপ ও দুটি ইউরোজয়ী ৩১ বছর বয়সী এই তারকা ফুটবলার। ২০১৪ সালের জুনে স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনা থেকে স্ট্যামফোর্ড ব্রিজে যোগ দিয়েছিলেন ফ্যাব্রিগাস।

এদিকে, এল হাদ্দাদিকে সেভিয়ার কাছে বিক্রি করে দিয়েছে বার্সিলোনা। আর এর মধ্য দিয়ে জানুয়ারির ট্রান্সফার উইন্ডোতে প্রথম কোন খেলোয়াড়কে ছাড়ল বার্সিলোনা। এক মিলিয়ন ইউরোর বিনিময়ে সেভিয়াতে নতুন করে ঠিকানা গড়বেন ২৩ বছরের এই তারকা ফুটবলার। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে স্প্যানিশ জায়ান্টরা। সেখানে কাতালান ক্লাবটি লিখেছে, ‘মুনির এল হাদ্দাদির ট্রান্সফারের বিষয়ে বার্সিলোনা এবং সেভিয়া সিদ্ধান্তে পৌঁছেছে। মুনির এল হাদ্দাদির ত্যাগ এবং প্রতিজ্ঞার জন্য ক্লাব কৃতজ্ঞতা প্রকাশ করছে এবং তার উজ্জ্বল ভবিষ্যত কামনা করেছে।’

মুনির এল হাদ্দাদিকে ছাড়ার আগে তরুণ প্রতিভাবান এক ফুটবলারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বার্সিলোনা। গুঞ্জন ছিল আরও আগে থেকেই। অবশেষে সেটাই বাস্তবতার মুখ দেখল। ১৯ বছরের জিন ক্লেয়ার তোদিবোর সঙ্গে চুক্তি স্বাক্ষর করছে বার্সিলোনা। আগামী জুনের ৩০ তারিখে তুলুজের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে তোদিবোর। সেই সুযোগটাই কাজে লাগাল স্প্যানিশ লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা। জিন ক্লেয়ারের মতো তরুণ প্রতিভাবান ফুটবলারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে পেরে বার্সিলোনাও দারুণ খুশি। এক বিবৃতিতে নিজেদের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ক্লাবটি জানায়, সেরা গুণাবলীর ফুটবলারদের একজন জিন ক্লেয়ার। বিশেষ করে তার শারীরিক কসরত এবং বাতাসে ভেসে দক্ষতা প্রদর্শনের জন্য সে দুর্বার। বার্সিলোনা এ সময় আরও বলে, এই পজিশনে ইউরোপের সবচেয়ে সেরা তরুণ প্রতিভাবান ফুটবলার হিসেবে বার্সিলোনায় আসছে জিন ক্লেয়ার। বার্সিলোনার সেন্টার ব্যাক স্যামুয়েল উমতিতির ইনজুরির খবর নতুন নয়। বারবার ইনজুরিতে পড়ায় এই তারকাকে নিয়ে বেশ দুশ্চিন্তায় ক্লাব কর্তৃপক্ষ। যে কারণেই তার বিকল্প হিসেবে ১৯ বছর বয়সী তুলুজ এফসির রক্ষণভাগের তোদিবোকে দলে ভিড়িয়েছে কাতালান ক্লাবটি।