২১ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হোটেল এ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট

  • পড়ার বিষয়

পেশা হিসেবে হোটেল ম্যানেজমেন্ট বর্তমান সময়ের একটি আকাক্সিক্ষত পেশা। তরুণ প্রজন্মের কাছে এ পেশার আবেদন দিন দিন বাড়ছে। বর্তমানে হোটেল এ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট একটি অপার সম্ভাবনাময় শিল্পে পরিণত হয়েছে এবং দেশেই এর প্রচুর কর্মসংস্থানের সুযোগ রয়েছে। এছাড়া একজন ভাল ছাত্রের স্বপ্ন হচ্ছে বিদেশে বিশেষ করে যুক্তরাজ্য, জার্মানিসহ বিভিন্ন দেশের ভাল বিশ্ববিদ্যায়ের ডিগ্রী অর্জন। কিন্তু এসব দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেখার খরচ আমাদের দেশের তুলনায় অনেক বেশি। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকেই স্বপ্নের এই দেশে পড়তে পারেন না। এই সীমাবদ্ধতা অতিক্রম করে বাংলাদেশের শিক্ষার্থীদের স্বপ্নকে বাস্তবে রূপদানের লক্ষ্যে সরকার অনুমোদিত এবং আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) কনফেডারেশন অব ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি (সিটিএইচ) ইউকের অধীনে ডিপার্টমেন্ট অব হোটেল এ্যান্ড ট্যুরিজমের আওতায় ডিপ্লোমা ইন হোটেল ও ডিপ্লোমা ইন ট্যুরিজম কোর্স পরিচালনা করে আসছে। এই কোর্সে ডিপ্লোমা সম্পন্ন করে তারকা তারকা হোটেল ছাড়াও ক্যারিয়ার গড়তে পারেন এয়ার লাইন্স, হসপিটাল, চেইনসপ এবং ট্যুর এ্যান্ড ট্রাভেল এজেন্সিতে।

ডিপার্টমেন্ট অব হোটেল এ্যান্ড ট্যুরিজমের আওতায় সরকারী সনদে ৪/৬ মাস মেয়াদি বেশ কিছু সার্টিফিকেট কোর্স যেমন : ফুড এ্যান্ড বেভারেজ, সার্ভিস, হাউস কিপিং এবং ফ্রন্ট ডেস্ক। এসকল স্বল্প মেয়াদী কোর্স করে শিক্ষার্থী দেশের বিভিন্ন হোটেল, রেস্টুরেন্ট, চেইন শপে ক্যারিয়ার গড়তে পারে।

শিক্ষাপদ্ধতি : প্রতি ক্লাসে হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে পাঠদান করা হয়। পাশাপাশি থিওরি, আইটি স্কিলস, স্পিকিং স্কিলস, জব স্কিলস এবং ইন্ডাস্ট্রি ট্যুর পূর্ণাঙ্গ কোর্সটি সাজানো। যার ফলে একজন শিক্ষার্থী সম্পূর্ণভাবে দক্ষ হয়ে প্রফেশনাল জীবনে আত্মপ্রকাশ করতে পারে।

সার্টিফিকেট : এ শিক্ষা ব্যবস্থায় যুক্তরাজ্যের সিটিএইচ কর্তৃক ডিপ্লোমা/এ্যাডভান্স ডিপ্লোমা সার্টিফিকেট প্রদান করা হয় এবং বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ডের সার্টিফিকেট কোর্সের সরকারী সনদ প্রদান করা হয়।

ক্রেডিট ট্রান্সফার : যুক্তরাজ্যসহ বিশ্বের সহ¯্রাধিক বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে।

মান নিয়ন্ত্রণ : বিএসডিআইতে রয়েছে অভিজ্ঞ শিক্ষকম-লী। পড়ালেখায় মান নিয়ন্ত্রণ করে ভাল ফলাফল নিশ্চিত করার জন্য রয়েছে সিটিএইচ ও বিএসডিআই-এর একাডেমিক কাউন্সিলের তত্ত্বাবধান।

ভর্তি যোগ্যতা : যে কোন গ্রুপে এইচএসসি/ও-লেভেল অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ক্যাম্পাস সুবিধা : বিএসডিআইতে রয়েছে ৩টি ভিন্ন ক্যাম্পাস, আধুনিক লাইব্রেরি, প্র্যাকটিক্যাল ল্যাব এবং শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ওয়াই-ফাই ক্যাম্পাস জোন ব্যবহারের সুবিধা।

স্কলারশিপ সুবিধা : মেধাবী ও অসচ্ছলদের জন্য রয়েছে ড্যাফোডিল ফাউন্ডেশন কর্তৃক স্কলারশিপের সুবিধা। মুক্তিযোদ্ধা পৌষ ও নারী শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপের সুবিধা।

সেশন : বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে (বিএসডিআই) বছরে ৪টি সেশনে (জানুয়ারি, এপ্রিল, জুলাই, অক্টোম্বর) ভর্তি কার্যক্রম পরিচালিত হয়। চাকরিজীবীরা সান্ধ্যকালীন ব্যাচে অংশগ্রহণ করতে পারেন।

যোগাযোগ :: বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে (বিএসডিআই) বাড়ী-২, রোড-১২, মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা। ফোন: ০১৭১৩৪৯৩২৪৩, ০১৭১৩৪৯৩২৪৬।

ক্যাম্পাস প্রতিবেদক

নির্বাচিত সংবাদ