২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বন্দরে বিশেষ সুবিধা পাবে স্কয়ার ও বেক্সিমকো ফার্মা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের দুই কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড চট্টগ্রাম সমুদ্রবন্দরসহ সব বন্দরে বিশেষ সুবিধা পাবে। অন্যান্য কোম্পানির তুলনায় কম সময়ে আমদানি করা কাঁচামাল, মেশিনারিজ ও উৎপাদিত পণ্য খালাস করতে পারবে কোম্পানি দুটি।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অথরাইজড ইকোনমিক অপারেটরস (এইও) নামের পরীক্ষামূলক এক ব্যবস্থার আওতায় কোম্পানি দুটিকে এই সুবিধা দিতে চলেছে। তালিকায় অবশ্য পুঁজিবাজারে তালিকা বহির্ভূত ওষুধ কোম্পানি ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসও রয়েছে। বিগত কয়েক বছরের ট্রাক রেকর্ড পর্যালোচনার ভিত্তিতে কোম্পানি তিনটির ওপর বিশেষ আস্থা রাখতে যাচ্ছে এনবিআর। চলতি মাসেই এই তিন প্রতিষ্ঠান এইও লাইসেন্স পেতে পারে।

জানা গেছে, প্রথম পর্যায়ে ৬ মাসের জন্য এই লাইসেন্স ইস্যু করা হবে। পঞ্চম মাসে পুরো বিষয়টি পর্যালোচনা করে দেখা হবে। এতে ইতিবাচক ফল দেখা গেলে লাইসেন্সের মেয়াদ বাড়িয়ে দেয়া হবে। পাশাপাশি এই সুবিধা আরও কিছু কোম্পানির জন্য উন্মুক্ত করা হবে। এইও লাইসেন্সের আওতায় বেশ কিছু সুবিধা পাবে প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে প্রধানতম সুবিধা হচ্ছে তুলনামূলক কম সময় ও কম খরচে পণ্য ছাড়করণ। কোম্পানিগুলোর আমদানি করা পণ্য বন্দরে পৌঁছালে সেগুলোর শুল্ক নির্ধারণ প্রক্রিয়ায় ৭ থেকে ১০ দিন পর্যন্ত সময় সাশ্রয় হবে।