২২ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুড়িগ্রামে টমেটোর বাম্পার ফলন

রাজুমোস্তাফিজ, কুড়িগ্রাম ॥ অনুকূল আবহাওয়া, সঠিক পরিচর্যা এবং রোগবালাই না থাকায় এবার কুড়িগ্রামের চরাঞ্চলে টমেটোর বাম্পার ফলন হয়েছে। ভাল দামও পাচ্ছেন কৃষক। বাম্পার ফলন এবং ভাল দামে হাসি ফুটেছে কৃষকের মুখে। সম্পূর্ণ প্রাকৃতিকভাবে উৎপাদিত টমেটো স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে জেলার বাইরে বিভাগীয় শহরসহ রাজধানীতে।

কুড়িগ্রামের দুধকুমার নদীর চরাঞ্চল বেগুনীপাড়া, কুমেদপুর, কাপালীপাড়া, দেওয়ানজাগী গ্রামের অধিকাংশ জমিতে চাষ হয়েছে শীতকালীন সবজি ও টমেটো আবাদ হয়েছে। শুধু দুধকুমার নয় জেলার ১৬টি নদ-নদীর অধিকাংশ চরাঞ্চলে এবার ব্যাপক চাষ হয়েছে টমেটো। বাম্পার ফলন এবং ভাল দামে পেয়ে স্বচ্ছল হচ্ছে চরাঞ্চলের কৃষক। প্রতিবছর এসব টমেটো ক্ষেতে ছত্রাকের আক্রমণ হলেও এবার কোন প্রকার ছত্রাক আক্রমণ হয়নি ক্ষেতগুলোতে। বিঘা প্রতি ৮০ থেকে ৯০ মণ টমেটো পাচ্ছে কৃষককূল। কৃষকরা বিঘাপ্রতি ২০ থেকে ৪০ হাজার টাকা খরচ করে লাভ পাচ্ছে ৫০ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত। রাসায়নিক সার, কীটনাশক ছাড়া সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে উৎপাদিত এখানকার টমেটো স্থানীয় চাহিদা মিটিয়ে যাচ্ছে বিভাগীয় শহরসহ রাজধানীতে। কৃষক আবদুল জলিল, আবদুর রহমান, আবেদ আলী জানান সরকারী পৃষ্টপোষকতা এবং সহযোগিতা পেলে এসব চরাঞ্চলে ব্যাপকভাবে টমেটো চাষ করা সম্ভব।

কুড়িগ্রাম বাজারের ব্যবসায়ী আবদুর রহিম মুনসী জানান কুড়িগ্রামের বিভিন্ন আড়তে এবার টমেটোর আমদানি প্রচুর। প্রচুর উৎপাদন হওয়ায় বাজারে দাম তুলনামূলক কম।বাজারে ১৫ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।