২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মহাকাশে ইরানের উপগ্রহ প্রেরণ জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন ॥ মাইক পম্পেও

মহাকাশে ইরানের উপগ্রহ প্রেরণ জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন ॥ মাইক পম্পেও

অনলাইন ডেস্ক ॥ মহাকাশে ইরানের কৃত্রিম উপগ্রহ প্রেরণ জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘনের শামিল বলে আবারো বাগাড়ম্বর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়ে সম্প্রতি তিনি এই অভিযোগ করেন।

ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করে পম্পেও বলেন, মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠানোর যে উদ্যোগ ইরান নিয়েছে তার মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘিত হবে। তিনি বলেন, ইরান আসলে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে চায়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিশ্বের সকল দেশকে ইরানের এই পদক্ষেপের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

পম্পেও এর আগে একই ধরনের যে দাবি করেছিলেন তার জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ গত বৃহস্পতিবার বলেন, আমেরিকা যখন ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে তখন এই প্রস্তাব সম্পর্কে কথা বলারই অধিকার ওয়াশিংটনের নেই।

জারিফ বলেন, পম্পেওর বক্তব্য থেকে বোঝা যায় তিনি পরমাণু সমঝোতা বা ২২৩১ নম্বর প্রস্তাব ঠিকমতো বোঝেননি। যাদের এই প্রস্তাব সম্পর্কে ধারনা আছে তারা জানেন যে, এই প্রস্তাবে ইরানকে প্রচলিত ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে বা মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠাতে নিষেধ করা হয়নি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এই প্রস্তাবে শুধুমাত্র পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে নিষেধ করা হয়েছে যা কোনোদিন করেনি তেহরান।