১৯ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে পাঠানো ঠেকাতে সৌদি আরবে অনশনে রোহিঙ্গারা

বাংলাদেশে পাঠানো ঠেকাতে সৌদি আরবে অনশনে রোহিঙ্গারা

অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশে ফেরত পাঠানো ঠেকাতে আমরন অনশন শুরু করেছেন সৌদি আরবে আটক রোহিঙ্গারা। এসব রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য একটি বন্দিশালায় এনে জড়ো করা হয়েছে।

সৌদি আরবের জেদ্দায় অবস্থিত সুমায়সি বন্দিশালায় আটক এসব রোহিঙ্গা মধ্যপ্রাচ্যভিত্তিক ওয়েবসাইট মিডল ইস্ট আইকে বলেছেন, অনশন করা ছাড়া তাদের হাতে এখন আর কোনো ‘বিকল্প’ নেই। কেননা গত মাসে বেশ কিছু রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়ে দিয়েছে সৌদি আরব।

মিয়ানমার থেকে যখন নতুন করে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করছে এরই মাঝে সৌদি থেকেও বিতাড়নের এ ঘটনা ঘটছে।

মিডল ইস্ট আই জানিয়েছে, বন্দিশালা থেকে সংগৃহীত ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, বন্দীরা তাদের খাবার সংগ্রহ করতে অস্বীকার করছে। তারা তাদেরকে দেয়া খাবার মেঝেতে ফেলে দিচ্ছে আর ইমিগ্রেশন অফিসাররা সেগুলো সরিয়ে নিচ্ছে।

মিডল ইস্ট আইকে কিছু রোহিঙ্গা জানান, সুমায়সি বন্দিশালায় আটক রোহিঙ্গারা নিজেদেরকে রক্ষা করার জন্য তাদের নাম পরিবর্তন করেছেন। জাহিদ নামের একজন বলেন, হোয়াটস অ্যাপের মাধ্যমে তারা একে অপরের সঙ্গে যোগাযোগ করে এই আমরণ অনশন কর্মসূচি সংগঠিত করার কাজ করছেন।

জাহিদ নামের বন্দি ওই রোহিঙ্গা বলেন, ‘আমরা যখন আমাদের অনশন শুরু করি তখন সংখ্যাটি ছিল তিনশ। পরে ধীরে ধীরে অনেকেই আমাদের এই অনশনে যোগ দিতে থাকেন। অনশনে অংশগ্রহণ করা একজন বৃদ্ধকে ইতোমধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমরা জানি না আমাদের এই অনশন কতদিন চলবে। তারা আমাদেরকে খাওয়ানোর চেষ্টা করছেন। দয়া করে আমাদের জন্য দোয়া করবেন।’ তাদের কাছ থেকে জোরপূর্বক মোবাইল ফোন কেড়ে নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

নির্বাচিত সংবাদ