২১ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভিভিআইপিদের নামে ভুয়া ফেসবুক পেজ ॥ সাভারে গ্রেফতার ১

নিজস্ব সংবাদদাতা, সাভার, ১৮ জানুয়ারি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলসহ কয়েকজন জাতীয় নেতার নাম ব্যবহার করে ফেসবুক পেজ এ্যাকাউন্ট খুলে প্রতারণার অভিযোগে সাভার থেকে একজনকে গ্রেফতার করেছে র‌্যাব। তাকে ৭ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে শুক্রবার দুপুরে আদালতে প্রেরণ করা হয়।

গ্রেফতারকৃতের নাম মোঃ ওমর ফারুক (৩০)। সে মাগুরা জেলার মহম্মদপুর থানার আকসারচর গ্রামের মোঃ মোখলেস শেখের পুত্র। সে সাভার পৌর এলাকার তালবাগ মহল্লার ৪র্থ তলা ভবনের

(বাসা নং-৩১/১, ব্লক-বি) নিচ তলার ডান পাশে কক্ষ ভাড়া নিয়ে বসবাস করে থাকে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে তাকে গ্রেফতার করে শুক্রবার সাভার মডেল থানায় সোপর্দ করা হয়। তার কাছ থেকে ৪টি মোবাইল ফোন ও ৮টি সিম উদ্ধার করা হয়। অভিযোগে বলা হয়, ১১ জানুয়ারি র‌্যাবে প্রেরিত আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাম এমপি স্বাক্ষরিত একটি প্রেস রিলিজ থেকে জানা যায়, কুচক্রী মহল বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক এবং দৌহিত্রী সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের নামে কিছু ফেক ফেসবুক/পেজ থেকে নানা রকম বিভ্রান্তিমূলক, মিথ্যা ও বানোয়াট তথ্য-সংবাদ প্রচার করছে। কিন্তু, তাদের নামে অফিসিয়ালি কোন ফেসবুক পেজ নেই। পরে র‌্যাবের সাইবার টহল দল অনুসন্ধানকালে জানতে পারে যে, কিছু স্বার্থান্বেষী মহল ফেক ফেসবুক এ্যাকাউন্ট/পেজ খুলে তাতে নিজ মোবাইল নম্বর সংযুক্ত করে নিজেদের বিশেষ এজেন্ট দাবি করে প্রতারণা করে আসছে। সেই সঙ্গে নির্বাচন পরবর্তীকালে সাইবার অপরাধীরা ভিন্ন কৌশলে একটি রাজনৈতিক দলের নেতা-নেত্রীর নামে পরিচালিত ফেসবুকের নাম পরিবর্তন করে তাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সায়মা ওয়াজেদ পুতুলের নাম বসিয়ে ফেসবুক এ্যাকাউন্ট পরিচালনা করে আসছে। এছাড়া, অন্যান্য জাতীয় নেতাদের অনুমতি ব্যতীত তাদের নাম ও ছবি ব্যবহার করে ভুয়া ফেসবুক এ্যাকাউন্ট তৈরি করেছে, যা ডিজিটাল সিকিউরিটি আইনে শাস্তিযোগ্য অপরাধ।

পরে সোর্সের মাধ্যমে ওমর ফারুককে সাভার থেকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে স্বীকার করে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, রাদওয়ান মুজিব সিদ্দিক ও সায়মা ওয়াজেদ পুতুলসহ বিভিন্ন জাতীয় নেতা ও ব্যক্তিবর্গের নামে সে ফেসবুক পেজ ব্যবহার করে। প্রধানমন্ত্রীসহ তার পরিবারবর্গ এবং বিভিন্ন জাতীয় নেতাদের নামে ফেসবুক পেজ তৈরি করে প্রতারণার উদ্দেশে তাতে তার নিজ নামে রেজিস্ট্রেশনকৃত ফোন (নম্বর- ০১৭১১৩৪৬৮৪১) ব্যবহার করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সায়মা ওয়াজেদ পুতুল, স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ অন্যান্য জাতীয় নেতৃবৃন্দের নাম ও ছবি ব্যবহার করে কেন ফেসবুক পেজ খুলেছে- তা জানতে চাইলে সে বলে যে, তার উদ্দেশ্য ছিল সাধারণ ফেসবুক ব্যবহারকারী উপরোক্ত ফেসবুক পেজে দেয়া তার ফোন নম্বরে ফোন করলে সে নিজেকে প্রধানমন্ত্রী বা অন্যান্য জাতীয় নেতৃবৃন্দের কাছের লোক এবং তাদের নিয়োগকৃত ব্যক্তি পরিচয় দিয়ে নিরীহ ব্যক্তিদের চাকরি, ব্যবসায় লোন ও অন্যান্য সুবিধা দেয়ার প্রলোভন দেখিয়ে অর্থ আত্মসাত করবে।