২৩ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি সরকার

আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি সরকার

অনলাইন ডেস্ক ॥ সৌদি সরকার নতুন করে আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠানোর পরিকল্পনা করছে। মানবাধিকার সংস্থার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সৌদি আরবে তিন লাখ রোহিঙ্গা অবস্থান করছে বলে জানান ফ্রি রোহিঙ্গা কোয়ালিশনের প্রচারণা সমন্বয়কারী নে সন লুইন। তিনি বলেন, এসব রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠানো হলে তাদের কারাবরণ করতে হতে পারে। অবিলম্বে প্রত্যাবাসন বন্ধ করতে সৌদি সরকারের প্রতি আহ্বান জানান নে সন লুইন।

রোহিঙ্গাদের বেশিরভাগেরই সৌদি আরবে বসবাসের অনুমতি আছে এবং তারা বৈধভাবে বসবাস করতে পারেন, যোগ করেন ফ্রি রোহিঙ্গা কোয়ালিশনের প্রচারণা সমন্বয়কারী।

তিনি বলেন, কিন্তু জেদ্দার সুমায়সি বন্দিশালায় যারা আটক আছে তাদের প্রতি খুব ভয়াবহ নির্যাতন চালানো হচ্ছে। তাদেরকে সৌদিতে অপরাধী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

নে সন লুইনের হাতে আসা একটি ভিডিওতে দেখা যায়, সৌদিতে বসবাসকারী বেশিরভাগ রোহিঙ্গা অনেক আগেই দেশটিতে গেছেন। তাদের আগামী রবিবার জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে যাওয়ার কাজ চলছে। সেখান থেকে বিমানে করে তাদের ঢাকায় পাঠানো হবে। রবিবার দিনের শেষভাগে অথবা সোমবার সকালে তাদেরকে পাঠানো হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, বেশিরভাগ রোহিঙ্গা বাংলাদেশ, পাকিস্তান, ভারত ও নেপালের ভুয়া পাসপোর্ট দেখিয়ে দেশটিতে প্রবেশ করেন।

এর আগে, গত ৭ জানুয়ারি ১৩ রোহিঙ্গাকে সৌদি আরবের জেদ্দা থেকে বাংলাদেশ পাঠানো হয়।