২৩ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শান্তির দাবিতে কলম্বিয়ার রাজপথে হাজারো মানুষ

শান্তির দাবিতে কলম্বিয়ার রাজপথে হাজারো মানুষ

অনলাইন ডেস্ক ॥ সন্ত্রাসবাদকে প্রত্যাখ্যান ও শান্তির দাবিতে কলম্বিয়ার রাজপথে নেমেছেন হাজারো মানুষ। সম্প্রতি রাজধানী বোগোটায় গাড়িবোমা বিস্ফোরণে পুলিশের ২০ জন ক্যাডেট নিহতের প্রতিবাদে এই কর্মসূচি আয়োজন করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

মিছিলে অংশগ্রহণ করেছেন প্রেসিডেন্ট আইভাব ডুকু ও তার পূর্বসুরী হুয়ান ম্যানুয়েল সান্তোস। প্রেসিডেন্ট বোমা হামলার জন্য ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএন)-কে দায়ী করেছেন। এই সংগঠনটির সঙ্গে শান্তি আলোচনা পুনরায় শুরু করার বিষয়ে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবারের হামলার দায় স্বীকার করেনি ইএলএন। কিন্তু কর্তৃপক্ষ বিস্ফোরিত গাড়িটির চালকের নাম প্রকাশ করেছে। বিস্ফোরণে ওই ব্যক্তি নিহত হয়েছেন। পুলিশের মতে, ওই নিহত গাড়ির চালক ইএলএন’র বিস্ফোরক বিশেষজ্ঞ হোসে আলদেমার রোহাস।

মিছিলে দেওয়া ভাষণে কলম্বিয়ার প্রেসিডেন্ট বলেন, সরকার ও সমাজ একসঙ্গে কলম্বিয়ার জন্য কাজ করবে এবং সন্ত্রাসবাদের মোকাবিলায় আমরা কখনও হার মেনে নেব না। কলম্বিয়া শক্তিশালী এবং কখনো ভীত হবে না। কোনও অপরাধী দ্বারা আতঙ্কিত হবে না।

মিছিলে অংশগ্রহণকারীদের অনেকেই সাদা পোশাক ও সাদা পতাকা উড়িয়ে অংশ নেয়। তারা স্লোগান দেয়, সহিংসত চাই, পুলিশ ও সেনাদের ওপর হামলা চাই না। এসময় তারা নিরাপত্তা বাহিনীর সদস্যদের ফুল দিয়ে শুভেচ্ছা জানায়।

কলম্বিয়ার গেরিলা গোষ্ঠীর মধ্যে অন্যতম হলো ইএলএন। ২০১৭ সালে সরকারের সঙ্গে তাদের শান্তি আলোচনা শুরু হয়। কিন্তু গত বছর আগস্টে ইএলএনের হাতে সব জিম্মি ও হামলা বন্ধের দাবি করলে শান্তি আলোচনা বাতিল হয়ে যায়।