২২ জানুয়ারী ২০১৯

কসবা সীমান্তে অবস্থানরত ৩১ রোহিঙ্গাকে ‘নিয়ে গেছে’ বিএসএফ

কসবা সীমান্তে অবস্থানরত ৩১ রোহিঙ্গাকে ‘নিয়ে গেছে’ বিএসএফ

অনলাইন রিপোর্টার ॥ ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তের শূন্য রেখায় তিন দিন ধরে আটকে থাকা ৩১ রোহিঙ্গাকে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের সদস্যরা নিয়ে গেছে বলে জানিয়েছে বিজিবি।

২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মুহাম্মদ গোলাম কবির বলেন, সকাল ৭টার দিকে গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখা থেকে বিএসএফ সদস্যরা ওই রোহিঙ্গাদের নিয়ে যায়।

তবে এ বিষয়ে বিএসএফের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।ওই রোহিঙ্গাদের কোথায় নিয়ে যাওয়া হয়েছে সে বিষয়েও কিছু জানা যায়নি।

ভারত সরকার সে দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিতাড়ণের উদ্যোগ নেওয়ার পর মিয়ানমার থেকে পালিয়ে আসা এই জনগোষ্ঠীর সদস্যরা বাংলাদেশে প্রবেশের চেষ্টা করে।

তাদেরই একটি দলকে গত ১৮ জানুয়ারি সন্ধ্যায় কসবার কাজিয়াতলী সীমান্তের ২০২৯ নম্বর পিলারের কাছে কাঁটাতারের বেড়ার একটি পকেট গেইট দিয়ে বাংলাদেশে ঠেলে দেওয়ার চেষ্টা করে বিএসএফ।

ওই সময় বিজিবি বাধা দিলে রোহিঙ্গাদের দলটি শূন্যরেখায় অবস্থান নিতে বাধ্য হয়। সেই থেকে শীতের মধ্যে খোলা আকাশের নিচে অবস্থান করছিল ১৭ শিশুসহ ৩১ রোহিঙ্গার ওই দলটি।

ভারতীয় সীমান্তরক্ষীরা আটকা পড়া এই রোহিঙ্গাদের জন্য মাঝেমধ্যে খাবারের ব্যবস্থা করলেও শীতের কারণে শিশুগুলো অসুস্থ হয়ে পড়ছে বলে রবিবার সাংবাদিকদের জানিয়েছিলেন কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের চেয়ারম্যান এসএম মান্নান জাহাঙ্গীর।