২২ জানুয়ারী ২০১৯

কোটা আন্দোলন : মুক্তিযোদ্ধার সন্তানদের শাহবাগ অবরোধ

কোটা আন্দোলন : মুক্তিযোদ্ধার সন্তানদের শাহবাগ অবরোধ

অনলাইন রিপোর্টার ॥ সরকারি চাকরিতে কোটা বহালের দাবিসহ ছয় দফা দাবিতে শাহবাগ অবরোধ করেছে মুক্তিযোদ্ধার সন্তানরা। মঙ্গলবার বিকেলে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের ব্যানারে শতাধিক চাকরি প্রত্যাশী মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান ব্যানার ফেস্টুন নিয়ে শাহবাগে চত্বরে সড়ক অবরোধ করে দাঁড়ান।

এসময় তারা স্বাধীনতা বিরোধীদের শাস্তির দাবিতে এবং চাকরিতে কোটা পুনর্বহাল চেয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। তাদের দাবিগুলো হলো- স্বাধীনতাবিরোধী ও তাদের বংশধরদের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, চাকরিচ্যুত ও নিয়োগে অযোগ্য ঘোষণা, চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল ও তাদের জন্য আলাদা কমিশন গঠন, জাতির পিতা ও মুক্তিযোদ্ধা পরিবারকে অবমাননাকারীদের শাস্তি প্রদান, মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি ও পারিবারিক সুরক্ষা আইন প্রণয়ন, সামাজিক মাধ্যমে মুক্তিযোদ্ধাদের চেতনা বিরোধী প্রচার বন্ধ এবং সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধার সন্তান-প্রজন্মদের বয়সসীমা প্রচলিত নিয়মে আনুপাতিক হারে বৃদ্ধি করা।

কোটা সংস্কার আন্দোলনের পর কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করলেও সোমবার মন্ত্রিপরিষদ সচিব জানান প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত কোটা আগের মতোই বহাল আছে। তার পরদিনই আজ মঙ্গলবার বিক্ষোভে নেমেছেন মুক্তিযোদ্ধার সন্তানরা।