১৯ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘মেসি মহৎ, উঁচু মনের মানুষ’

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসির প্রশংসা করা লোকের অভাব নেই। শত্রু-মিত্র সবাই বাধ্য হন বার্সিলোনার আর্জেন্টাইন জাদুকরের গুণকীর্তন করতে। কাতালানদের বর্তমান কোচ আর্নেস্টো ভালভার্ডেও একই কাতারে। বরং অন্যদের চেয়ে তিনি একধাপ এগিয়ে। মাঝে মধ্যে নাকি প্রিয় শিষ্যের গুণগান করার ভাষাই খুঁজে পান না বার্সা বস।

এই যেমন বুধবার দেয়া সাক্ষাতকারে ভালভার্ডে মেসির উচ্ছ্বসিত প্রশংসা করে বলেছেন, সে মহৎ, উঁচু মনের মানুষ। তার সঙ্গে তুলনা করার মতো খুব বেশি মানুষ নেই। পাঁচবারের ফিফা সেরা তারকার মতো প্রতিযোগিতামূলক মানসিকতাসম্পন্ন খেলোয়াড় আগে কখনও দেখেননি বলেও মন্তব্য করেন ভালভার্ডে। তিনি বলেন, দলের প্রতি মেসির অনেক বেশি দায়িত্ববোধকে আমি সবচেয়ে উল্লেখযোগ্য মনে করি। এটা প্রতিটি আসরে প্রতিটি খেলায় দেখা যায়। সে যা করে তা শুধু কঠিনই না। সে এটা বারবার করে। এমনটা করতে প্রচুর মানসিক শক্তি প্রয়োজন। ভালভার্ডে বলেন, এমন আশ্চর্যজনক প্রতিযোগিতামূলক মনোভাবসম্পন্ন কাউকে আমি এর আগে কখনও দেখিনি। মেসি মানুষ হিসেবেও মহান।

ক্লাব ক্যারিয়ারে সম্ভাব্য সব শিরোপাই হাতে তুলেছেন ৩১ বছর বয়সী মেসি। পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার বার্সিলোনার হয়ে জিতেছেন ৩২টি শিরোপা। ২০১৭-১৮ মৌসুমসহ শেষ নয়টি মৌসুমেই সবধরনের প্রতিযোগিতা মিলে করেছেন ৪০টির বেশি গোল। বার্সিলোনার সর্বকালের সেরা গোলদাতা মেসি চলতি মৌসুমেও দারুণ ছন্দে আছেন। এ পর্যন্ত সবধরনের প্রতিযোগিতা মিলে করেছেন ২১ গোল। ১৫ গোল নিয়ে লা লিগায় এখন পর্যন্ত গোলদাতার তালিকায় সবার ওপরে আছেন বার্সিলোনা অধিনায়ক। দলকে ভালমতো চালিয়ে নিলেও বার্সায় নিজের ভবিষ্যত নিয়ে জানেন না ভালভার্ডে।

চলতি মৌসুম শেষ পর্যন্ত বার্সিলোনার সঙ্গে ৫৪ বছর বয়সী ভালভার্ডের চুক্তি আছে। তবে গত অক্টোবরে বার্সিলোনা সভাপতি জোসেপ মারিয়া বার্টোমেউ জানান, ২০২০ সালের আগে এ্যাটলেটিকো বিলবাওয়ের সাবেক এই কোচের চুক্তির মেয়াদ শেষ হবে না। গত বছরের মে মাসে দায়িত্ব নেয়ার পর প্রথম মৌসুমেই দলকে লা লিগা ও কোপা ডেল’রের শিরোপা জেতানো ভালভার্ডে ভবিষ্যত নিয়ে বলেন, আমি জানি না আগামী মৌসুমে আমি কি করব। প্রতিযোগিতামূলক ফুটবলে কে জানে? বিষয়গুলো কেমন তা আমরা সবাই জানি। আমি কখনই দীর্ঘমেয়াদী চিন্তা করি না। তিনি আরও বলেন, আমাদের জন্য দুই মাসই অনেক বড় একটা সময়। যদি আপনি একটা ম্যাচ জেতেন সবাই খুশি। আর যদি হারেন সবাই আপনার দিকে নজর দিবে। আপনি যদি লিগটা না জেতেন সবাই কোচের দিকে আঙ্গুল তোলে। কারণ সংস্কৃতিটা এভাবেই গড়ে উঠেছে। আমি লক্ষ্যগুলো পূরণ করার চেষ্টা করি। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়।

তবে নতুন বছরে দলকে সর্বোচ্চ সাফল্য পাইয়ে দেয়ার লক্ষ্য ভালভার্ডের। বর্তমানে লা লিগায় ১৭ ম্যাচ থেকে ৩৭ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে বার্সিলোনা। সমানসংখ্যক ম্যাচ শেষে দ্বিতীয় স্থানে থাকা এ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৩৪। এক ম্যাচ কম খেলে ৩১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সেভিয়া। শুধু লা লিগা নয়, চ্যাম্পিয়ন্স লীগেও বেশ ভাা অবস্থানে আছে ভালভার্ডের দল। দাপট দেখিয়েই ইউরোপ সেরার আসরে শেষ ষোলো নিশ্চিত করেছে তারা। শেষ ষোলোর ড্রতেও তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে স্প্যানিশ জায়ান্টরা। বার্সা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ফরাসী ক্লাব লিঁওকে। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লীগের সঙ্গে কোপা ডেল’রে’র শেষ ষোলোতেও উঠে গেছে কাতালানরা। এখন সবগুলো আসরেই শেষ হাসি হাসার লক্ষ্য দলটির।