২১ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কলকাতার উৎসবে বাংলাদেশের তিন ছবি শিশুতোষ চলচ্চিত্র উৎসব মানেই এক ভিন্ন ধারার রোমাঞ্চকর পরিবেশ। আমাদের দেশে হাতে গোনা কিছু সিনেমা ছাড়া এ ধারার সিনেমাগুলো তেমন সফলতা পায়নি। তাছাড়া বাচ্চাদের জন্য বেশি বেশি ছবিও তৈরি হয় না। নির্দেশকদের সঙ্গে কথা বলে জানা যায় বাচ্চাদের নিয়ে কাজ করা খুব কঠিন। শিডিউল মেলানো যায় না। গত রবিবার বিকেলে কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দনে আট দিনের এই উৎসব উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি ছিলেন চিত্রপরিচালক সন্দ্বীপ রায়, কলকাতায় নিযুক্ত

কলকাতার উৎসবে বাংলাদেশের তিন ছবি

শিশুতোষ চলচ্চিত্র উৎসব মানেই এক ভিন্ন ধারার রোমাঞ্চকর পরিবেশ। আমাদের দেশে হাতে গোনা কিছু সিনেমা ছাড়া এ ধারার সিনেমাগুলো তেমন সফলতা পায়নি। তাছাড়া বাচ্চাদের জন্য বেশি বেশি ছবিও তৈরি হয় না। নির্দেশকদের সঙ্গে কথা বলে জানা যায় বাচ্চাদের নিয়ে কাজ করা খুব কঠিন। শিডিউল মেলানো যায় না। গত রবিবার বিকেলে কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দনে আট দিনের এই উৎসব উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি ছিলেন চিত্রপরিচালক সন্দ্বীপ রায়, কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান। আরও ছিলেন উৎসবের আয়োজক প্রতিষ্ঠান পশ্চিমবঙ্গ শিশু-কিশোর একাডেমির সভাপতি সাংসদ অর্পিতা ঘোষসহ বিশিষ্টজনেরা। উৎসব চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত।

উৎসবে যোগ দিয়েছে বিশ্বের ৩৫টি দেশের ২০০ শিশুতোষ চলচ্চিত্র। বাংলাদেশ থেকে যোগ দিয়েছে আশরাফ শিশিরের ‘গাড়িওয়ালা’। গাড়িওয়ালা আশরাফ শিশির পরিচালিত ২০১৪ সালের বাংলাদেশী চলচ্চিত্র। ছবিটি পরিচালক আশরাফ শিশিরের ঘটনাটি সত্য নয়। গল্পগ্রন্থের একটি অংশ অবলম্বনে নির্মিত। এতে প্রধান দুই শিশু চরিত্র হাবিল ও কাবিলের ভূমিকায় অভিনয় করেছেন মারুফ শেখ ও কাব্য। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, রাইসুল ইসলাম আসাদ, ইমরান ইমু প্রমুখ।

ছবিটি ৬টি মহাদেশের ২৬টি দেশের ৭৮টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং কয়েকটি উৎসবে পুরস্কার অর্জন করে। ছবিটি স্পেনের পিকনিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার এবং টেক্সাস চলচ্চিত্র উৎসবে সাতটি পুরস্কার অর্জন করে।

দ্বিতীয়টি হচ্ছে আফজাল হোসেনের ‘খেলা হলো খুলনায়’ শিশুসাহিত্যিক ও টিভি ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরের ‘ছোটকাকু’ সিরিজের উপন্যাস অবলম্বনে এবার নির্মিত হয়েছে ‘খেলা হলো খুলনায়’। বরাবরের মতো সিরিজটি এবারও নির্মাণের পাশাপাশি ‘ছোটকাকু’ চরিত্রে অভিনয় করেছেন আফজাল হোসেন। এবারের গল্পে দেখা যাবে, জরুরী ডাক পেয়ে খুলনা যাচ্ছেন ছোটকাকু। যেতে যেতে ভাবছেন এবার মিন্টুকে নিয়ে খেলা হবে খুলনায়? আসলে মিন্টুর কি বিপদ ছোটকাকুর কাছে এখনও স্পষ্ট নয়। সাউথ আফ্রিকা থেকে ফিরে আসার পরই অদ্ভুত সব ঘটনা ঘটছে। মিন্টু এখন কোথায় আর তার খোঁজে সাউথ আফ্রিকা থেকে একজন খুলনার খড়রিয়া গ্রামেই বা আসবে কেন আর ফ্রেঞ্চকাট দাড়িওয়ালা আহসানুল করিমইবা কে? এমনই রোমাঞ্চরহস্য নিয়ে এবারের ছোটকাকু সিরিজের ধারাবাহিক ‘খেলা হলো খুলনায়’। ৮ পর্বের এ সিরিজটিতে আরও অভিনয় করেছেন অর্ষা, সীমান্ত, তানভীর হোসেন প্রবাল প্রমুখ। অন্যটি হচ্ছে সুমন ধরের ‘অমি ও আইসক্রিমওয়ালা’। এই চলচ্চিত্র উৎসব চলবে কলকাতার নয়টি প্রেক্ষাগ্রহ ও মিলনায়তনে। নন্দন ১, ২ ও ৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র তীর্থ, অহীন্দ্র মঞ্চ, রবীন্দ্র-ওকাকুরা ভবন ও স্টার থিয়েটারে। এবার উৎসবের উদ্বোধনী ছবি ছিল ভারতের প্রভীন মোরসালের ‘ওয়াকিং উইথ দ্য উইন্ড’। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করা জম্মু ও কাশ্মীরের লাদাখের শিশু শিল্পী সোনাম ওয়াংগিল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিল। ছবিটি ২০১৭ সালে নির্মিত হয়।

আটি দিনব্যাপী অষ্টম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দনে। পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রবিবার উদ্বোধন করেন এ উৎসবের। আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত চলবে।

আনন্দকণ্ঠ ডেস্ক