২৩ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশি কিছু অ্যাকাউন্ট মুছে দিয়েছে টুইটার

বাংলাদেশি কিছু অ্যাকাউন্ট মুছে দিয়েছে টুইটার

অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশসহ চারটি দেশের এক হাজারেরও বেশি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। গত বৃহস্পতিবার সামাজিক মাধ্যমটির পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। টুইটার সেফটির অংশ হিসেবে এসব অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে বলে মার্কিন সংবাদমাধ্যম এবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বাংলাদেশ ছাড়াও এ তালিকায় থাকা অন্য তিনটি দেশ হলো ইরান, রাশিয়া, ও ভেনেজুয়েলা। গত বছর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে টুইটার ব্যবহারকারীরা নির্বাচনকেন্দ্রিক তৎপরতার তথ্যও প্রকাশ করেছে। উল্লেখ্য, বাংলাদেশ বাদে বাকি তিনটি দেশ যুক্তরাষ্ট্রের ‘শত্রু’ হিসেবে পরিচিত।

এর আগেও বাংলাদেশের কিছু অ্যাকাউন্ট বন্ধ করে দেয় টুইটার। তখন তাদের পক্ষ থেকে বাংলাদেশের অ্যকাউন্টগুলো বন্ধ করা নিয়ে বলা হয়, ‘আমরা আমাদের ইন্ডাস্ট্রি বিষয়ক কর্মীদের সঙ্গে কাজ করার মাধ্যমে অল্প পরিমাণে কিছু অ্যকাউন্ট চিহ্নিত করার পর বন্ধ করে দিয়েছি যেগুলো বাংলাদেশ থেকে খোলা হয়েছে। এসব অ্যাকাউন্ট এমন প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হতো যা কারচুপির সঙ্গে জড়িত।’

তাদের পক্ষ থেকে আরও জানানো হয়, ‘আমাদের প্রাথমিক প্রতিবেদন থেকে আমরা জানতে পেরেছি এসব অ্যাকাউন্টের সঙ্গে দেশটির ‘‘রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক’’ কিছু মানুষের সংযোগ রয়েছে।’ তবে বাংলাদেশ থেকে ঠিক কত টুইটার অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে, সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু জানায়নি তারা।

বাংলাদেশে ছাড়াও ভেনেজুয়েলায় এক হাজারের বেশি অ্যাকাউন্ট ও ইরানে ২ হাজার ৬১৭ অ্যাকাউন্ট শনাক্ত করে স্থগিত রাখা হয়। গত সেপ্টেম্বরে রাশিয়ান ইন্টারনেট রিসার্চ এজেন্সির (আইআরএ) সঙ্গে সংশ্লিষ্টতার কারণে ৩ হাজার ৮৪৩ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার। প্রায় একই অভিযোগে আরও ৪১৮ রাশিয়ান অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে।