২২ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জ্বালানি খাতের দরবৃদ্ধিতে সূচক বাড়ল

জ্বালানি খাতের দরবৃদ্ধিতে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ সোমবার সূচকের উত্থানে শেষ হয়েছে দেশের দুই শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। তবে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। দীর্ঘদিন পরে জ্বালানি ও শক্তি খাতের কোম্পানিগুলোর দর ও চাহিদা বেড়েছে। এর বিপরীতে তালিকাভুক্ত বিমা খাতের প্রায় সবকটি শেয়ারের দর কমেছে। এমনকি বেশ কিছু শেয়ারের ক্রেতাশূণ্য অবস্থায় দিনশেষে লেনদেন হয়েছে।

জানা গেছে, সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর ডিএসইর ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮২৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮ ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৯ ও ২ হাজার ০১৮ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে। ডিএসইতে ৮৮৯ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৯৫ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৯৮৪ কোটি টাকার।

এদিকে ডিএসইতে ৩৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫০টির বা ৪৩ শতাংশের, কমেছে ১৫৫টির বা ৪৫ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। কোম্পানিটির ৬০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ৭৩ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে বাংলাদেশ সাবমেরিন কেবল এবং ২৮ কোটি ৫ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে খুলনা পাওয়ার।

লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - সিঙ্গার বিডি, মেঘনা পেট্রোলিয়াম, বারাকা পাওয়ার, মুন্নু সিরামিক, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, গ্রামীণফোন এবং পাওয়ার গ্রীড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৩৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। আর ২৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।