১৯ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোহলিকে দেখে ইমরান খানের কথা মনে পড়ছে আব্দুল কাদিরের

কোহলিকে দেখে ইমরান খানের কথা মনে পড়ছে আব্দুল কাদিরের

অনলাইন ডেস্ক ॥ ব্যাটসম্যান হিসেবে একের পর এক রেকর্ড ভাঙছেন প্রতিদিনই। গড়ছেন নিত্যনতুন নজির। অধিনায়ক হিসেবেও লিখেছেন নতুন ইতিহাস। এহেন বিরাট কোহলিকে দেখে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের কথা মনে পড়ছে আব্দুল কাদিরের।

পাকিস্তানের অধুনা প্রধানমন্ত্রী ইমরানের নেতৃত্বে দীর্ঘদিন খেলেছিলেন কাদির। লেগস্পিনার খুব কাছে থেকে দেখেছেন অধিনায়ক ইমরানকে। কী ভাবে সতীর্থদের উদ্দীপ্ত করে দলকে এগিয়ে নিয়ে চলতেন ইমরান, তা কাদিরের ভালমতনই জানা। কোহলিও একই ভাবে উদাহরণ স্থাপন করছেন বলে মনে করছেন তিনি। সামনে থেকে যে ভাবে নেতৃত্ব দিচ্ছেন ভারত অধিনায়ক, তাও প্রশংসা কেড়েছে কাদিরের।

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারের মতে, “যদি ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবে বিরাট কোহলির দিকে তাকাই, তবে ওঁকে ইমরানের মতোই লাগছে। ইমরানের মতো কোহলিও নিজে কাজটা করে উদাহরণ তৈরি করে। তারপর দল সেটা অনুসরণ করবে বলে আশায় থাকে। তবে আমি দু’জনের মধ্যে তুলনা করছি না। যদিও কোহলির দিকে তাকালে মনে হয় সামনে থেকে দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ওর রয়েছে।”

৬৭ টেস্টে ২৩৬ উইকেট নিয়েছেন আব্দুল কাদির। ১০৪ একদিনের ম্যাচে রয়েছে ১৩২ উইকেট। প্রায় দুই দশক ধরে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন তিনি। রয়েছে বিশাল অভিজ্ঞতা। আর তা থেকেই বলেছেন, “ইমরানের মতো কোহলিও দায়িত্ব নিতে ভালবাসে। পারফরম্যান্স করে। বাকিদেরও পারফরম্যান্স করতে বাধ্য করে। তবে ইমরানের যা ব্যক্তিত্ব ছিল, যে ভাবে সতীর্থদের থেকে সেরা খেলা বের করে আনার ক্ষমতা ছিল, তা এখনও হয়নি কোহলির। অবশ্য এতে কোনও সন্দেহ নেই যে কোহলিও উদাহরণ তৈরির মাধ্যমে নেতৃত্ব দেয়।”

সূত্র : আনন্দবাজার পত্রিকা

নির্বাচিত সংবাদ