১৯ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রহমানের হাতে অস্কার পুরস্কার দেখে সব রাগ ভুলে গিয়েছিলেন অনিল কপূর

রহমানের হাতে অস্কার পুরস্কার দেখে সব রাগ ভুলে গিয়েছিলেন অনিল কপূর

অনলাইন ডেস্ক ॥ ‘স্লামডগ মিলিওনেয়ার’ ছবির জন্য অস্কার পেয়েছিলেন ‘চেন্নাইয়ের মোৎজার্ট’ এ আর রহমান। দশ বছর পেরিয়ে গেল সেই ঘটনার। তাই অস্কার পাওয়ার ১০ বছরের পূর্তি উপলক্ষে সম্প্রতি মুম্বাইয়ের একটি বস্তি অঞ্চলেই আয়োজন করা হয়েছিল একটি আলোচনা সভার। সেখানেই সংবাদ সংস্থা পিটিআই-কে রহমান জানান অস্কার পাওয়ার আগের দিনের কথা। সেদিন আলাদা ভাবে তাঁর কোনও অনুভূতি হয়নি। মজা করে বলেছেন, নিজেকে অস্কার অনুষ্ঠানের দিন যাতে কিছুটা রোগা দেখায়, সেই চেষ্টায় ছিলেন। তাই তিনি প্রায় কিছু না খেয়েই ছিলেন!

ড্যানি বয়েল পরিচালিত স্লামডগ মিলিওনেয়ার ৮২তম অস্কার অনুষ্ঠানে ঝড় তুলে দিয়েছিল। নমিনেশন পাওয়া ১০টি বিভাগের মধ্যে ৮টিতেই বিজয়ী ঘোষণা করা হয় ‘স্লামডগ মিলিওনেয়ার’কে। শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে পুরস্কার পান এ আর রহমান। শুধু তাই নয় তাঁর ‘জয় হো’ গানটি অস্কারের মঞ্চে পরিবেশনও করেন তিনি।

এশিয়ার বৃহত্তম বস্তি মুম্বাইয়ের ধারাভিতে এই অনুষ্ঠিত এই সভায় অস্কারকে ঘিরে আরও অনেক মজার কাহিনী শুনিয়েছেন রহমান। তিনি জানিয়েছেন যে অস্কার অনুষ্ঠানে অনিল কপূরের পাশের চেয়ারেই বসে ছিলেন তিনি। কখন তাঁর নাম ডাকা হবে, সেই উত্তেজনায় প্রচণ্ড তেষ্টা পেলেও জল খেতে উঠতে পারছিলেন না তিনি। তাঁকে তৃষ্ণার্ত দেখে তাঁর জন্য পানীয় আনতে যান অনিল কপূর। কিন্তু বার কাউন্টারে এত ভিড় ছিল যে, ফিরতে দেরি হয়ে যায় তাঁর। ততক্ষণে মঞ্চে ডেকে পুরস্কার দেওয়া হয়ে গিয়েছে রহমানকে। এই ঘটনার জন্য অনিল কপূর না কি মজা করে বলে থাকেন যে তিনি কোনওদিনই রহমানকে ক্ষমা করবেন না। তবে মঞ্চ থেকে নামার পর রহমানের হাতে অস্কার পুরস্কার দেখে সব রাগ ভুলে গিয়েছিলেন তিনি।

‘স্লামডগ মিলিওনেয়ার’-এর পর তিনি ড্যানি বয়েল পরিচালিত ‘১২৭ আওয়ার্স’ সিনেমার সংগীত পরিচালনাও করেছিলেন রহমান। সেখানেও রহমানের কাজ ব্যাপক সুখ্যাতি পেয়েছিল চলচ্চিত্র মহলে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

নির্বাচিত সংবাদ