২২ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে সূচক ও লেনদেন কমেছে

শেয়ারবাজারে সূচক ও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ মঙ্গলবারের মতো বুধবারও সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন দেশের উভয় শেয়ারবাজারে প্রধান প্রধান সূচক কমেছে। একই সাথে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সকাল থেকে নতুন তালিকাভুক্ত জেনেক্স ইনফোসিসের লেনদেনের আধিপত্য বজায় ছিল। প্রযুক্তি খাতের কোম্পানিটির ব্যাপক চাহিদা ছিল শুরু থেকেই। কিন্তু শেষটা বিকেলে ইউনাটেড পাওয়ার লেনদেনের শীর্ষে উঠে আসে। সারাদিনে কোম্পানিটির প্রায় ৭৪ কোটি টাকার লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের প্রায় ১০ শতাংশ।

জানা গেছে, সকালে লেনদেনের শুরুতে সূচক বাড়লেও দিনশেষে ডিএসইর ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৮৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩১২ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়েছে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে। ডিএসইতে ৭৬৬ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৬০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭০৬ কোটি টাকার।

এদিকে ডিএসইতে ৩৪৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৪টির বা ৩৩ শতাংশের, কমেছে ১৮৫টির বা ৫৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। কোম্পানিটির ৭৩ কোটি ৭২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪১ কোটি ৬৭ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে জেনেক্স ইনফোসিস এবং ২৩ কোটি ৫৫ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে সোনার বাংলা ইন্স্যুরেন্স। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, বার্জার পেইন্টস, ব্র্যাক ব্যাংক এবং সুহৃদ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭২৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আর ৩৬ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।