২৩ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজার উন্নয়নে দাবি মেনে নেয়া হবে ॥ সালমান

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, রাজস্ব ও ব্যাংকিং পরিস্থিতি নিয়ে এক আলোচনা সভায় শেয়ারবাজারের উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ডিএসই ব্রোকার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) পক্ষে কিছু দাবি উত্থাপন করা হয়েছে। যেগুলো বিবেচনা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এ বিষয়ে পরবর্তীতে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবেন বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে এনইসি কনফারেন্স রুমে দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, রাজস্ব ও ব্যাংকিং পরিস্থিতি নিয়ে আলোচনা সভায় তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী আ. হ. ম মুস্তফা কামাল ও সালমান এফ রহমানের সঙ্গে দেশের সার্বিক অর্থনীতি নিয়ে আলোচনার জন্য সভার আয়োজন করা হয়।

সভায় ডিবিএ সভাপতি শাকিল রিজভী শেয়ারবাজারের উন্নয়নে তালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোর প্রস্তাব করেন। এছাড়া লেনদেনের ওপর কর হার ০.০৫ টাকা থেকে কমিয়ে ০.০১২৫ শতাংশ করা, বিভিন্ন বহুজাতিক ও সরকারী কোম্পানিকে তালিকাভুক্ত হতে বাধ্য করা, সরকারী বড় প্রজেক্ট বাস্তবায়নে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করার প্রস্তাব করেন। এছাড়া কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের সংযুক্তির মাধ্যমে বন্ড ও ট্রেজারি মার্কেট তৈরি হওয়ার সুযোগ হওয়ায়, এই মার্কেট চালু করার প্রস্তাব করেছেন।

সভায় বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. আবুল হাশেম, পরিচালক রকিবুর রহমান ও মিনহাজ মান্নান ইমন, এ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী, বাংলাদেশ লিজিং এ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ এ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ খলিলুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।