২২ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাইক্রোসফট ডেভেলপার সম্মেলন ৬ মে

 মাইক্রোসফট ডেভেলপার সম্মেলন ৬ মে

অনলাইন ডেস্ক ॥ ২০১৯ ‘বিল্ড ডেভেলপার’ সম্মেলনের তারিখ ঘোষণা করেছে মাইক্রোসফট। মে মাসের ৬ তারিখ থেকে ৮ তারিখ মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটলে ওয়াশিংটন স্টেট কনভেনশন সেন্টারে আয়োজন করা হবে সম্মেলনটি।

মাইক্রোসফটের মূল বার্ষিক ডেভেলপার সম্মেলন হলো বিল্ড সম্মেলন। এই অনুষ্ঠানেই নতুন উইন্ডোজ সংস্করণসহ অফিস এবং অ্যাজিউর-এর মতো সফটওয়্যার টুল উন্মোচন করে থাকে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

চলতি মাসের শেষে এই ইভেন্টের তথ্য প্রকাশ করার কথা রয়েছে মাইক্রোসফটের। ২৭ ফেব্রুয়ারি থেকে ইভেন্টের নিবন্ধন শুরু করবে প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।

উইন্ডোজ ১০-এর নতুন আপডেট তৈরির শেষ পর্যায়ে রয়েছে মাইক্রোসফট। এই সংস্করণের সাংকেতিক নাম বলা হয়েছে “১৯এইচ১”। চলতি বছরের শেষ দিকে উন্মুক্ত করা হতে পারে আপডেটটি। তার আগে বিল্ড সম্মেলনে উইন্ডোজ ১০-এর নতুন কিছু ফিচার তুলে ধরা হতে পারে।

ধারণা করা হচ্ছে, এই অনুষ্ঠানে ‘উইন্ডোজ লাইট’ সংস্করণ নিয়েও আলোচনা করবে মাইক্রোসফট। কম ক্ষমতাসম্পন্ন ডেস্কটপেও চলবে এই উইন্ডোজ সংস্করণটি।

ফোল্ডএবল ও দুই পর্দার ডিভাইসে উইন্ডোজ যাতে কাজ করে সে লক্ষ্যেই প্রস্তুতি নিচ্ছে মাইক্রোসফট। চলতি বছরের শেষ দিকেই এ ধরনের কিছু ডিভাইস উন্মোচন করা হতে পারে।

গুগলের আই/ও ডেভেলপার সম্মেলনের সঙ্গেও সাংঘর্ষিক হচ্ছে এবারের মাইক্রোসফটি বিল্ড সম্মেলনের তারিখ। ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ-তে ৭ মে থেকে ৯ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে গুগল আই/ও ডেভেলপার সম্মেলন।