১৭ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভেনেজুয়েলার সেনাবাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি যোগাযোগ

ভেনেজুয়েলার সেনাবাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি যোগাযোগ

অনলাইন ডেস্ক ॥ ভেনেজুয়েলার সেনাবাহিনীর সঙ্গে সরাসরি যোগাযোগ রক্ষা করছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পক্ষ ত্যাগ করতে দেশটির সেনা সদস্যদের আহ্বান জানাচ্ছেন তারা। ওই কর্মকর্তা বলেছেন, এখনও পর্যন্ত সীমিত সংখ্যক সেনাসদস্যের সঙ্গে কথা হয়েছে। তবে মার্কিন প্রচেষ্টার ফলাফল নিশ্চিত নয়।

গত বছর অনুষ্ঠিত নির্বাচনে কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধী দলীয় নেতা জুয়ান গুইদো। এরইমধ্যে যুক্তরাষ্ট্র ও কয়েকটি দেশের স্বীকৃতি পেয়েছেন তিনি।

গুইডো অল্প কয়েকজন ঊর্ধ্বতন সেনাকর্মকর্তার সমর্থন পেতে সমর্থ হয়েছেন। তবে সেনা নেতৃত্ব এখনও মাদুরোর সঙ্গে আছে। রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রত্যাশা সেনাবাহিনীর সদস্যরা ক্রমাগত মাদুরোর পক্ষ ত্যাগ করবে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, আমাদের বিশ্বাস এগুলো হলো পাহাড় থেকে বড় বড় পাথর খসে পড়া দেখতে শুরুর আগে ছোট ছোট নুড়ি খসে পড়া। তিনি বলেন, সাবেক মাদুরো সরকারের সদস্যদের সঙ্গে আমরা এখনও আলোচনা চালিয়ে যাচ্ছি। খুব সীমিত পরিসরে হলেও সেনাবাহিনীর সদস্যদের সঙ্গেও আলোচনা চলছে। আলোচনার বিষয়বস্তু বা কোন পর্যায়ে আলোচনা চলছে সে বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান ওই কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের দাবি, ভেনেজুয়েলার সেনাবাহিনীর অনেক কর্মকর্তাই দুর্নীতি ও মাদক পাচার থেকে লাভবান হয়ে থাকেন। সেনাবাহিনীতে মাদুরোর পক্ষ ত্যাগে নেওয়া মার্কিন উদ্যোগ সফল হবে কিনা, তাও স্পষ্ট নয়। সেনাবাহিনীর সমর্থনে মাদুরো ক্ষমতায় টিকে আছেন বলে মনে করা হচ্ছে।