২২ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও এক লাখ টন আমচ চাল কিনবে সরকার

আরও এক লাখ টন আমচ চাল কিনবে সরকার

অর্থনৈতিক রিপোর্টার ॥ মেয়াদ শেষের আগেই লক্ষ্য পূরণ হওয়ায় আমন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা আরও এক লাখ টন বাড়ানো হয়েছে। চলতি বছর আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৬ লাখ টন।

চলতি বছর আমন মৌসুমে এ পর্যন্ত অভ্যন্তরীণ বাজার থেকে ৫ লাখ ৬৫ হাজার টন আমন চাল সংগ্রহ করেছে সরকার। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ৬ লাখ টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও সময় শেষ হওয়ার ২০ দিন আগে তা প্রায় পূরণ হয়ে গেছে। এ কারণে আমন লক্ষ্যমাত্রা আরও এক লাখ টন বাড়ানো হয়েছে।

এর আগে গত ১৮ নভেম্বর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় অভ্যন্তরীণ বাজার থেকে প্রতি কেজি ৩৬ টাকা দরে ৬ লাখ টন আমন চাল সংগ্রহ করার সিদ্ধান্ত নেয়া হয়।

গত ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া আমন চাল সংগ্রহ কর্মসূচি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকারি চাল সাধারণত চুক্তির মাধ্যমে মিল মালিকদের কাছ থেকে সংগ্রহ করা হয়।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের গত বৃহস্পতিবারের (৬ ফেব্রুয়ারি) তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৬ লাখ ৬৫ হাজার ৫৩২ টন আমল চাল সংগ্রহ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে খাদ্য অধিদফতরের মহাপরিচালক আরিফুর রহমান অপু বলেন, সরকারের সদিচ্ছা ও বাজার অনুকূলে থাকায় নির্ধারিত সময়ের বেশ আগেই লক্ষ্যমাত্রা প্রায় পূরণ হয়ে গেছে। এজন্য আমনের লক্ষ্যমাত্রা আপাতত আরও এক লাখ টন বাড়ানো হয়েছে।

সরকারের খাদ্যশস্যের মজুদ গড়ে তোলার ক্ষেত্রে বোরোর পরেই আমনের স্থান। প্রতি আমন মৌসুমে সরকার অভ্যন্তরীণ বাজার থেকে চাল সংগ্রহের মাধ্যমে মজুদ গড়ে তোলে। এ মজুদের মাধ্যমে সরকার বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করে থাকে। এছাড়া সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন ক্ষেত্রে খাদ্যশস্য বিতরণও সরকার এ মজুদ থেকে করে থাকে।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে চাল ও গমের মোট মজুদ ১৫ লাথ ৩৪ হাজার টন। এরমধ্যে চাল ১৩ লাখ ৫৬ হাজার ও গম ১ লাখ ৭৭ হাজার টন।