২২ ফেব্রুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সৌদি আবার শ্রম উইং খুলতে চায় ঢাকায়

সৌদি আবার শ্রম উইং খুলতে চায় ঢাকায়

অর্থনৈতিক রিপোর্টার ॥ মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ঢাকায় শ্রম উইং খুলতে চায়। এ জন্য গত ২৪ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে অনুমতি চেয়ে সৌদির ঢাকা মিশন চিঠিও দিয়েছে। সৌদি মিশনের প্রস্তাবটি এখন অনুমোদন হওয়া সময়ের ব্যাপার মাত্র।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বাংলাদেশ-সৌদি আরব সম্পর্কের খুব ভালো সময় যাচ্ছে। একদিকে, ঢাকা আগামী ১৪ ফেব্রুয়ারি রিয়াদের সঙ্গে প্রতিরক্ষা রক্ষা চুক্তি করতে যাচ্ছে; অন্যদিকে, বাংলাদেশের একাধিক খাতে বিনিয়োগ করতে আগামী মার্চে ঢাকা সফরে আসছে সৌদি প্রিন্সের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল।

এর আগে, গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ বাংলাদেশের প্রশংসা করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ধারাবাহিকতা বজায় থাকলে ঢাকা-রিয়াদ সম্পর্ক আরও শক্তিশালী হবে।

শ্রম উইং খোলার অনুমতি চেয়ে সৌদির ঢাকা মিশন পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলেছে, ‘চলমান সময়ে ঢাকা-রিয়াদ খুব ভালো সম্পর্ক যাচ্ছে। সামনের দিনগুলোয় এই সম্পর্ক আরও শক্তিশালী হবে। বিশেষ করে, বাংলাদেশের শ্রমশক্তির একটি বিশেষ বাজার হচ্ছে সৌদি আরব। তাই শ্রম খাতের আরও উন্নয়নে ঢাকায় সৌদির শ্রম উইং চালু করা জরুরি। যেন এই খাতে দুই দেশ ভালো সেবা পায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মকর্তারা জানান, ঢাকায় শ্রম উইং চালু করার বিষয়ে সৌদি মিশনের প্রস্তাব অনুমোদন করা সময়ের ব্যাপার মাত্র।