১৯ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাণিজ্য মেলায় দর্শনার্থী অর্ধকোটি, রফতানি আদেশ বেড়েছে ৩৫ কোটি

বাণিজ্য মেলায় দর্শনার্থী অর্ধকোটি, রফতানি আদেশ বেড়েছে ৩৫ কোটি

অনলাইন রিপোর্টার ॥ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৪তম দর্শনার্থীদের উপস্থিতি অর্ধকোটি পার হয়েছে এবং এ মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠান বিদেশের প্রায় ২০০ কোটি টাকার রফতানি অর্ডার পেয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ শনিবার দুপুরে বাণিজ্য মেলার সমাপনী ঘোষণা অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, মহামান্য রাষ্ট্রপতি এক মাস আগে এই মেলার উদ্বোধন করেছিলেন। আজকে আমাকে যা বলা হয়েছে এবং খোঁজ নিয়েছি, তাতে অত্যন্ত সফলভাবেই শেষ হয়েছে। অন্যান্য বছরের তুলনায় বিক্রি ভালো হয়েছে।

তিনি বলেন, প্রতিবছরই আমাদের মেলার ক্রেতা ও দর্শনার্থীদের সংখ্যা যেভাবে বাড়ছে, তাতে পূর্বাচলে স্থায়ী বাণিজ্যমেলা প্রাঙ্গণেও এ ধরনের মেলা আয়োজন করা সম্ভব নয়। একইসঙ্গে আজ থেকে ১০ বছর পরে এখানে এ মেলা করা যাবে কি-না তা নিয়ে এখন থেকেই ভাবতে হবে। গত বছর ২৩তম আসরে ১৬৫ কোটি ৯৬ লাখ টাকার রফতানি আদেশ পেয়েছে। আর এ বছর বাংলাদেশি কোম্পানিগুলো প্রায় ২০০ কোটি টাকা রফতানি আদেশ পেয়েছে। সে হিসেবে এ বছর রফতানি আদেশ বেড়েছে ৩৫ কোটি টাকা।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এস এম রেজওয়ান হোসেন এবং মেলার আয়োজক সংস্থার প্রধান হিসেবে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য।