২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাছ ও ব্রয়লার মুরগির দাম বেড়েছে

 মাছ ও ব্রয়লার মুরগির দাম বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ মাছ ও ব্রয়লার মুরগির দাম বেড়েছে। সরবরাহ অপরিবর্তিত থাকায় স্বস্তি রয়েছে সবজির বাজারে। এছাড়া চাল, ডাল, ভোজ্যতেল, চিনি, আটা ও পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে।

শুক্রবার রাজধানীর কাওরান বাজার, কাপ্তান বাজার, নিউমার্কেট ও পলাশী কাঁচা বাজার ঘুরে নিত্যপণ্যের দরদামের এসব তথ্য পাওয়া গেছে। বাজারে শীতকালীন সবজির সরবরাহ ভাল থাকায় নতুন করে আর দাম বাড়েনি। তবে ব্রয়লার মুরগির দাম বেড়ে গেছে। প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০-১৫০ টাকায়, যা গত সপ্তায় ১২৫ টাকায় বিক্রি হয়েছে। মাংসের প্রধান উৎস ব্রয়লার মুরগির দাম বেড়ে যাওয়ায় সাধারণ ভোক্তাদের অস্বস্তি কিছুটা বেড়েছে।

যদিও গরু ও খাসির মাংস আগের দামে বিক্রি হচ্ছে। কাপ্তান বাজারের মুরগি বিক্রেতা হাবিব জনকণ্ঠকে বলেন, সরবরাহের তুলনায় এ সপ্তায় মুরগির চাহিদা বেড়েছে। বিশেষ করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পিকনিক ও উৎসব পার্বন শুরু হয়েছে। এ কারণে চাহিদা বাড়ায় মুরগির দাম বেড়ে গেছে। তিনি বলেন, মুরগির ফার্মগুলোতে এ বছর ভাল উৎপাদন হয়েছে। তাই দাম বাড়া সাময়িক। চাহিদা একটু কমে আসলেই দাম পড়ে যাবে।

এদিকে, সব ধরনের মাছের দাম বাড়তির দিকে। বিশেষ করে দেশী জাতের মাছ কিনতে ক্রেতাদের বেশি পয়সা গুনতে হচ্ছে। সাইজ ও মানভেদে প্রতিকেজি চিংড়ি ৬০০-১২০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া রুই, কাতল, মৃগেল ও কার্প জাতীয় মাছ ২০০-৪০০ টাকা কেজিকে বিক্রি হচ্ছে খুচরা বাজারে। বাজারে ইলিশ মাছের সরবরাহ রয়েছে, তবে দাম বেড়েছে। প্রতিজোরা মাঝারি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০-১৫০০ টাকায়।