১৮ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খাশোগির লাশ কোথায় জানে না রিয়াদ

  • সাক্ষাতকারে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী

সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যাকারী দলের সদস্যদের আটক করা হলেও খাশোগির মৃতদেহ কোথায় আছে তা জানে না রিয়াদ। রবিবার সৌদি আরবের পররাষ্ট্র বিষয়ক উচ্চ পর্যায়ের এক কর্মকর্তার প্রচারিত সাক্ষাতকারে এমন কথা বলেন তিনি। গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে তাকে হত্যা করা হয়। কিন্তু এখন পর্যন্ত তার মৃতদেহ খুঁজে পাওয়া যায়নি।। খবর এএফপি ও বিবিসির

সৌদি আরবের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেন, সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করে দূতাবাসের কর্মকর্তারা। তাদের কর্মপরিধির বাইরে তারা এ কাজ করে। এ ঘটনায় ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। সিবিএসের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে তার মৃতদেহ কোথায় আছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আমরা জানি না’।

খাশোগি হত্যা মামলার দায়িত্বপ্রাপ্ত সরকারী কৌঁসুলি তুরস্কের কাছে তথ্য-প্রমাণ চেয়েছেন। কিন্তু তারা এ বিষয়ে কোন জবাব দেয়নি। যারা হেফাজতে আছে তারা কেন বলছে না যে মৃতদেহটি কোথায় আছে- এমন প্রশ্ন করা হলে জুবায়ের বলেন, ‘আমরা এখনও বিষয়টি তদন্ত করছি।’

তিনি বলেন, ‘আমাদের সামনে এখন অনেকগুলো দিক রয়েছে। আমরা তাদের জিজ্ঞাসা করছি, তারা জামাল খাশোগির মৃতদেহটি কী করেছে। আমি আশা করছি, আমরা প্রকৃত সত্যটি খুঁজে বের করতে পারব।’ জুবায়েরের এই সাক্ষাতকারটি নেয়া হয় শুক্রবার। খাশোগিকে কারা হত্যা করেছে- মার্কিন কংগ্রেসে এদিনই এ বিষয়ে একটি রিপোর্ট দেয়ার কথা থাকলেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তা এড়িয়ে যান।

উল্লেখ্য, জামাল খাশোগি দ্য ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কর্মকা-ের সমালোচনা করতেন। খাশোগি হত্যাকা-ের বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র গোয়েন্দা প্রতিবেদনে উঠে আসে যে, সৌদির প্রভাবশালী যুবরাজের পরিকল্পনায় হত্যাকা-টি ঘটেছে। সিআইএ’র এমন তথ্যের পরও হোয়াইট হাউস বিষয়টিকে পাশ কাটিয়ে যাচ্ছে আর রিয়াদ বিষয়টিকে বরাবরই অস্বীকার করে আসছে।

নির্বাচিত সংবাদ