২০ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক অর্ডারে সম্পন্ন হবে সব কাজ : শিল্পমন্ত্রী

এক অর্ডারে সম্পন্ন হবে সব কাজ : শিল্পমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ আমলাতান্ত্রিক জটিলতায় কারণে কোনও কাজ মাসের পর মাস ফাইলবন্দী থাকবে না। এক অর্ডারের মাধ্যমে সবকিছু সম্পন্ন হবে বলে আশ্বাস দিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) এর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ আশ্বাস দিয়েছেন। শিল্পমন্ত্রী বলেছেন, বাংলাদেশের স্বপ্ন দেখার দিন শেষ।

এখন হচ্ছে বাস্তবায়নের সময়। সে স্বপ্ন আপনারাই বাস্তবায়ন করবেন। স্বপ্ন বাস্তবায়ন করতে হলে দেশের শিল্পপতিদের সর্বোচ্চ সহযোগিতা করা প্রয়োজন। তবে আপনাদের কাজ সম্পন্ন করতে যে ধরনের জটিলতা তৈরি হয় সেগুলো সমাধানে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত শিল্প মন্ত্রণালয়। কারণ আমাদের সরকার একটি ব্যবসা বান্ধব সরকার।

এ বিষয়ে যুগোপযোগী ব্যবস্থা গওহণ ও কার্যকরী উদ্যোগ নেওয়ার আশ্বাস দিয়েছেন শিল্পমন্ত্রী। অনুষ্ঠানের শুরুতে আইবিএফবি’র সভাপতি মোহাম্মদ হুমায়ুন রশীদ একটি প্রবন্ধ উপস্থাপন করেন, এতে ২০১৬ সালে প্রণীত শিল্পনীতিকে যুগোপযোগীভাবে সংশোধন করার সুপারিশ করা হয়।

আইবিএফবি’র সভাপতি বলেন, দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করার জন্য একটি যুগোপযোগী শিল্প নীতিমালা থাকা আবশ্যক। উক্ত শিল্পী নীতিমালায় দেশে শিল্পায়নের অভীষ্ট লক্ষ্য-উদ্দেশ্য, কৌশল সমূহের পাশাপাশি বিভিন্ন শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণের জন্য সুনির্দিষ্ট দিকনির্দেশনা থাকে যা একটি দেশের শিল্পায়ন, ব্যবসা-বাণিজ্য এবং সামগ্রিক অর্থনৈতিক কর্মকান্ডকে প্রভাবিত করে।

এছাড়া আইবিএফবি এর পক্ষ থেকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে হলে শিল্পনীতির সংশোধন প্রণীত শিল্পনীতির সুদৃঢ় ও আইনগত ভিত্তি নিশ্চিত, বিদেশি বিনিয়োগের পাশাপাশি দেশি উদ্যোক্তাদের বিনিয়োগের পরিবেশ তৈরি এবং ব্যাংকঋণের সুদহারকে বিবেচনায় নিয়ে আসার সুপারিশ করা হয়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, আইবিএফবি’র সদস্য ও পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হেলাল আহমেদ চৌধুরী প্রমুখ।