২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হলে সিট দাবিতে বাকৃবিতে রাতভর ছাত্রী আন্দোলন

বাকৃবি সংবাদদাতা ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্রীদের আবাসিক বেগম রোকেয়া হলে সিট সঙ্কট সমাধান করে প্রত্যেক ছাত্রীর জন্য একক আসন বরাদ্দের দাবিতে রাতভর আন্দোলন করেছেন ছাত্রীরা। সোমবার সন্ধ্যা ৭টা থেকে প্রায় আট ঘণ্টা বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক অবরোধ করে রাখেন তারা। সিট সঙ্কট সমাধানে প্রশাসনের ইতিবাচক আশ্বাসে রাত ৩টার দিকে হলে ফিরে যায় আন্দোলনরত ছাত্রীরা।

ছাত্রীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের চলমান আবাসন সঙ্কট নিরসনে ২০১৬ সালের শেষের দিকে বেগম রোকেয়া হলের উদ্বোধন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সম্পূর্ণ হল পাঁচতলা হওয়ার কথা থাকলেও একটি ব্লক তৃতীয় তলা এবং একটি ব্লকের কাজ চতুর্থ তলা পর্যন্ত সম্পূর্ণ করেই ছাত্রীদের হয়। ছাত্রী উঠানোর পর হলের কাজ আর সম্পূর্ণ হয়নি। গত বছর মার্চ ও সেপ্টেম্বর মাসে কাজ সম্পূর্ণ করার দাবিতে একাধিকবার আন্দোলন করলেও কোন উদ্যোগ নেয়নি প্রশাসন। ছাত্রীদের অভিযোগ, হলের কাজ শেষ না হওয়ায় দ্বিতীয় বর্ষের অধিকাংশ ছাত্রী গণরুমে এবং তৃতীয় বর্ষের ছাত্রীদের বেড শেয়ার করে থাকতে হচ্ছে। সড়ক অবরোধ করলে হল প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউল হক, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ ছোলায়মান আলী ফকির, ভারপ্রাপ্ত প্রক্টর ড. তানভীর রহমান, সহকারী প্রক্টরসহ বিভিন্ন স্তরের শিক্ষকরা উপস্থিত হয়ে দ্রুত সময়ে সিট সঙ্কট সমাধানের বিষয়ে আশ্বস্ত করেন। পরে রাত ৩টার দিকে ছাত্রীরা হলে ফিরে যায়।

এ বিষয়ে হলের প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউল হক বলেন, নিয়মতান্ত্রিক জটিলতার কারণে বেগম রোকেয়া হলের আপাতত সম্প্রসারণ স্থগিত আছে। আশা করি খুব শীঘ্রই হলের কাজ সম্পূর্ণ হবে। তখন আর হলের এ সমস্যাগুলো থাকবে না।