২১ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইতিহাস বদলাতে চান টাইগাররা

ইতিহাস বদলাতে চান টাইগাররা
  • নেপিয়ারে আজ প্রথম ওয়ানডে;###;বাংলাদেশ-নিউজিল্যান্ড

মিথুন আশরাফ ॥ মহাব্যস্ত সময় যাচ্ছে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের। টানা খেলার মধ্যেই সময় কাটছে। গত বছর জুন থেকে শুরু হয়েছে। তা চলছে তো চলছেই। ৮ ফেব্রুয়ারি বিপিএল শেষ হতেই চারদিন পরই আবার আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামতে হচ্ছে। এবার সামনে নিউজিল্যান্ড। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। ম্যাচটি নেপিয়ারে বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হবে। এই ম্যাচটি দিয়েই নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিপক্ষীয় কোন সিরিজে কখনই কোন ফরমেটেই যে জিততে পারেনি বাংলাদেশ, হারের ইতিহাস বদলাতে নামবে মাশরাফিবাহিনী।

গত বছর জুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে বাংলাদেশ ক্রিকেটারদের ব্যস্ততা শুরু হয়। সেই ব্যস্ততা এখনও চলছে। গত বছর জুনে আফগানিস্তানের বিপক্ষে দেরাদুনে তিন ম্যাচের টি২০ সিরিজ খেলার পর জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট, ওয়ানডে, টি২০ সিরিজ খেলে বাংলাদেশ। এরপর সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ খেলে। অক্টোবর-নবেম্বরে দেশের মাটিতে জিম্বাবুইয়ের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ। নবেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবার দেশের মাটিতে টেস্ট, ওয়ানডে, টি২০ সিরিজ খেলে বাংলাদেশ। এরপর এ বছর শুরুতেই ৫ জানুয়ারি থেকে ক্রিকেটাররা বিপিএলের ষষ্ঠ আসর খেলতে নামে। আসর শেষ হয় ৮ ফেব্রুয়ারি। তা শেষ হতেই ক্রিকেটাররা নিউজিল্যান্ডের পথে উড়াল দেন। সেখানে গিয়ে এরই মধ্যে ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ওপেনার তামিম ইকবাল, দুই পেসার রুবেল হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন ছাড়া বাকিরা একটি প্রস্তুতি ম্যাচ খেলেন। ওয়ানডে দলের মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান রুম্মন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, নাঈম হাসান ও শফিউল ইসলাম প্রস্তুতি ম্যাচ খেলেন। দলের গুরুত্বপূর্ণ কয়েকজনকে ছাড়া প্রস্তুতি ম্যাচটিতে হারেও বাংলাদেশ। তবে ম্যাচটিতে মুশফিক, মাহমুদুল্লাহ ও সাব্বিরের ব্যাটিং এবং মুস্তাফিজ, মাহমুদুল্লাহ ও মিরাজের বোলিং প্রশংসা কুড়ায়। পুরো শক্তির দল খেলতে নামলে নিউজিল্যান্ড দলকেও বিপদে ফেলা যেতে পারে। এমন সম্ভাবনাই তৈরি হয়। সেই সম্ভাবনা এখন বাস্তবে রূপ নেক, তাই সবার চাওয়া। চরম ব্যস্ততায় ক্লান্তি ঘিরে না ধরে তা শক্তিতে পরিণত হোক, সেটাই সবার আশা। শক্তি থাকলে যে মনোবল চাঙ্গা থাকবে। আত্মবিশ্বাস বেড়েই থাকবে। তাতে জয় তুলে নেয়াও সম্ভব। বাংলাদেশ দলের প্রধান কোচ স্টিভ রোডসতো এবার বলেই দিয়েছেন, জেতার আশা করছেন তিনি। কখনও নিউজিল্যান্ডে জিতেনি দল। এবার জিতবে। তিনি বলেছিলেন, ‘টেস্ট সিরিজটা আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ হবে। সেখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে পারফর্ম করাটা কঠিন।’ তবে সঙ্গে যোগ করেন, ‘আশাকরি, এবার কিছু ম্যাচ জিতব। জিততে পারলে দারুণ হবে। কাজটা খুব সহজ নয়, আমাদের সর্বশেষ সফরেও সেটি প্রমাণ হয়েছে। তবে দল নিয়ে আমরা খুশি এবার। ক্রিকেটারদের সাম্প্রতিক পারফর্মেন্সে আমরা খুশি। ওয়ানডেতে আমরা ভাল খেলি, এই সংস্করণে আমরা গর্ব খুঁজে নেই। ওয়ানডেতে তাই সেরা ফলের আশা করছি।’ টেস্ট নয়, ওয়ানডে নিয়ে ভাবছেন কোচ। দুই একটি জয়ও তুলে নিতে চান। সেই আশার সিরিজ আজ শুরু হচ্ছে।

নিউজিল্যান্ড সফরে এবার তিন ওয়ানডে ও তিন টেস্ট ম্যাচের সিরিজ রয়েছে। ওয়ানডে দলে থাকা মুশফিক, রিয়াদ, সৌম্য, মুস্তাফিজ, মিরাজ, সাব্বির, লিটন ও নাঈম হাসান প্রথম ধাপে গেছেন। বিপিএলে নিজেদের মিশন শেষে ৬ ফেব্রুয়ারি এ ক্রিকেটাররা নিউজিল্যান্ড গেছেন। প্রস্তুতি ম্যাচের আগে মোহাম্মদ মিঠুন ও শফিউল ইসলাম গেছেন। শেষ ধাপে শনিবার মাশরাফি, তামিম, রুবেল, সাইফউদ্দিন গেছেন। এই চার ক্রিকেটারের কোন প্রস্তুতি ম্যাচ খেলা হয়নি। শুধু দুইদিন অনুশীলন করেই মূল ম্যাচে খেলতে নামতে হবে তাদের। তবে বিপিএলে খেলে যেহেতু খেলার মধ্যেই আছেন তাই খুব বেশি সমস্যাও হওয়ার কথা না। এরপরও সমস্যা আছে। প্রথম সমস্যা হচ্ছে, সাকিব আল হাসান নেই। দলের সেরা অলরাউন্ডার শেষ মুহূর্তে ইনজুরিতে পড়ায় সিরিজ খেলতে পারবেন না। দ্বিতীয় সমস্যা হচ্ছে, মাত্র সব ক্রিকেটার টি২০ খেলে ওয়ানডে খেলতে গেছে। টি২০’র রেশ থাকতেও পারে। তা থাকলে বিপদও আছে।

আজ নেপিয়ারে প্রথম ওয়ানডে খেলার পর ১৬ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে দ্বিতীয় ও ২০ ফেব্রুয়ারি ডানেডিনে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। ওয়ানডে সিরিজ শেষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে। ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টনে প্রথম, ৮ মার্চ ওয়েলিংটনে দ্বিতীয় ও ১৬ মার্চ ক্রাইস্টচার্চে তৃতীয় ও শেষ টেস্ট ম্যাচটি শুরু হবে। এবার নেই কোন টি২০ ম্যাচ। এর আগে নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ ওয়ানডে খেলেছে বাংলাদেশ। ৭টি টেস্ট খেলেছে এবং ৪টি টি২০ খেলেছে। কিন্তু একটিতেও জিততে পারেনি। এমনকি কোন ম্যাচে ড্র করার সৌভাগ্যও হয়নি বাংলাদেশের। এবার সেই দুঃস্মৃতিগুলোকে একটি জয় দিয়ে মুছে ফেলতে চায় বাংলাদেশ। জিতে শুধু হারের ইতিহাস বদলাতে চায়। সেই ইতিহাস বদলাতেই আজ নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ।