২০ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উন্নয়ন অগ্রযাত্রায় অন্তর্ভুক্তিমূলক কৌশল প্রয়োজন : পরিকল্পনামন্ত্রী

উন্নয়ন অগ্রযাত্রায় অন্তর্ভুক্তিমূলক কৌশল প্রয়োজন : পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ উন্নয়ন অগ্রযাত্রায় গণতন্ত্রই বর্তমান সরকারের সবচেয়ে বড় অন্তর্ভুক্তিমূলক কৌশল বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, প্রতিটি কাজেই আমাদের অন্তর্ভুক্তিমূলক উদ্দেশ্য রয়েছে। সবচেয়ে বড় অন্তর্ভুক্তিমূলক কৌশল হলো গণতন্ত্র। যদি সত্যিকার অর্থে আমরা টেকসই গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারি, সত্যিকার অর্থে যদি জনগণের কাজ ও শক্তি সম্পর্কে তাদের সচেতন করতে পারি, তাহলে অন্যান্য যে অর্থনৈতিক অন্তর্ভুক্তি, সামাজিক বা বুদ্ধিভিত্তিক অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন অর্জন করতে পারব।

শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সানেম আয়োজিত চতুর্থ বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দুই দিনব্যাপী এ সম্মেলনের এবারের প্রতিপাদ্য ‘সুশাসনের নতুন চ্যালেঞ্জ: অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, বাণিজ্য ও অর্থব্যবস্থা’। সম্মেলনের সাতটি প্যানেলে ৩০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন গবেষকরা।

বর্তমানে প্রতি পাঁচ জনে একজন দরিদ্র উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, যারা দরিদ্র তারা একটু হাত-পা নাড়ছে। আমরা বলছি না যে আমরা বৈষম্য দূর করতে পেরেছি। এরই মধ্যে যাদের সম্পদ আছে তারা বহুগুণে আরও ওপরে চলে গেছে।

আমরা ব্যথিত, কিন্তু আমরা বাস্তবতাকে স্বীকার করি। বৈষম্য, দীর্ঘকালের বঞ্চনা— আমরা এগুলো স্বীকার করি। এগুলো মেনে নিয়েই আমাদের মোকাবিলা করতে হবে। ওপরের মাত্রাটা অনেক বেড়ে গেছে, নিচের মাত্রাটা সামান্য হলেও বেড়েছে। প্রতি পাঁচ জনে একজন এখন দরিদ্র, আমরা যখন শুরু করেছিলাম তখন প্রতি পাঁচ জনে দু’জনের বেশি ছিল দরিদ্র।