২১ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাকিস্তানি পণ্যে ২০০ শতাংশ শুল্ক বৃদ্ধি ভারতের

পাকিস্তানি পণ্যে ২০০ শতাংশ শুল্ক বৃদ্ধি ভারতের

অনলাইন ডেস্ক ॥ পুলওয়ামা হামলার ধারাবাহিকতায় পাকিস্তান থেকে ভারতে কোনও পণ্য আমদানির ক্ষেত্রে ২০০ শতাংশ শুল্ক বৃদ্ধির ঘোষণা দিয়েছে ভারত। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির বিবৃতিকে উদ্ধৃত করে সম্প্রচারমাধ্যম এনডিটিভি এক ধাক্কায় বিপুল পরিমাণ শুল্ক বৃদ্ধির খবর জানিয়েছে।

বৃহস্পতিবার পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। হামলার পর পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ ঘটনার দায় স্বীকার করে দেওয়া বিবৃতিতে জানায়, তাদের হয়ে পুলওয়ামারই বাসিন্দা আদিল আহমেদ দার ওই হামলা চালিয়েছে। ভারতের দাবি, পাকিস্তান প্রত্যক্ষভাবে এই হামলায় ইন্ধন দিয়েছে।

হামলার প্রতিক্রিয়ায় অর্থমন্ত্রী জেটলি তার বিবৃতিতে জানান, কাশ্মিরে হামলার পর ভারত পাকিস্তানকে দেওয়া মোস্ট ফেভার্ড নেশন এর তকমা ফিরিয়ে নিয়েছে। আর এবার শুল্ক ২০০% বাড়ান হলো। বিশ্ব বাণিজ্য সংস্থার আওতাভূক্ত দেশগুলো সংস্থাভূক্ত একটি দেশকে মোস্ট ফেভার্ড নেশন গণ্য করতে পারে। ভারত ১৯৯৬ সালে পাকিস্তানকয়ে এই অভিধা দিয়েছিল। এবার তা কেড়ে নেওয়া হলো।

উল্লেখ্য, ভারত এবং পাকিস্তানের মধ্যে বছরে প্রায় দুই বিলিয়ন ডলারের ব্যবসা হয়। এর মধ্যে ভারতীয় রফতানির পরিমাণ-ই বেশি। রাসায়নিক দ্রব্য থেকে শুরু করে সবজি-লোহাসহ বেশকিছু পণ্য পাকিস্তানে রফতানি করে ভারত। বিপরীতে পাকিস্তানও কিছু পণ্য ভারতে রফতানি করে। সেইসব পণ্য ভারতে পাঠাতে গেলে এখন থেকে বাড়তি শুল্ক গুণতে হবে ইসলামাবাদকে।

এদিকে ভারতের চা রফতানি কমিটি জানিয়েছে, হামলার পর তাদের ক্ষতি মেনে নিয়ে পাকিস্তানে চা রফতানি বন্ধ করার ব্যাপারে কোনও আপত্তি নেই। তারা বলছে, তাদের কাছে দেশের স্বার্থ আগে এবং পাকিস্তানের প্রতিক্রিয়াশীল পদক্ষেপ মোকাবিলায় তারা প্রস্তুত।

ইসলামাবাদকে ‘একেবারে একঘরে’ করতে কূটনৈতিক পদক্ষেপ নিতেও শুরু করেছে ভারত। তবে পাকিস্তানের দাবি, ভারত তথ্যপ্রমাণ ছাড়াই কথা বলছে।