২৪ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কলম্বিয়া পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ত্রাণবাহী বিমান

কলম্বিয়া পৌঁছেছে যুক্তরাষ্ট্রের ত্রাণবাহী বিমান

অনলাইন ডেস্ক ॥ ভেনেজুয়েলার চরম রাজনৈতিক সংকট এখনও চলছে। এর মধ্যেই কলম্বিয়ার সীমান্তবর্তী শহর কুকুটায় পৌঁছেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ত্রাণবাহী বেশ কয়েকটি বিমান। এগুলো ভেনেজুয়েলার জনগণের উদ্দেশে পাঠিয়েছে ট্রাম্প সরকার।

ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুইাইদোর অনুরোধে যুক্তরাষ্ট্রের তরফ থেকে ভেনেজুয়েলার জন্য মানবিক সহায়তা পাঠানো হয়েছে। গত মাসে বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ বলে নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন গুয়াইদো।

তবে যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ প্রত্যাখ্যান করেছেন মাদুরো। এর আগেও যুক্তরাষ্ট্রের তরফ থেকে কয়েক লরিভর্তি ত্রাণ পাঠানো হয়েছিল। এগুলো ভেনেজুয়েলার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের চক্রান্তের অংশ বলে উল্লেখ করেছেন মাদুরো। এসব ত্রাণ ভেনেজুয়েলায় প্রবেশ করবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

অপরদিকে, গুয়াইদো বলছেন আগামী ২৩ ফেব্রুয়ারি ভেনেজুয়েলার স্বেচ্ছাসেবকরা এসব ত্রাণ সীমান্ত দিয়ে দেশে নিয়ে আসবেন।

কুকুটায় এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থার (ইউএসএআইডি) ব্যবস্থাপক মার্ক গ্রিন বলেন, ভেনেজুয়েলায় মানবিক সংকট তৈরির কারণে গুয়াইদোর অনুরোধে এসব ত্রাণ পাঠানো হয়েছে।

তিনি বলেন, ভেনেজুয়েলার শিশুরা খাদ্য সংকটে পড়ছে এবং দেশটির বেশিরভাগ হাসপাতালেই ওষুধের সংকট তৈরি হয়েছে। দেশটির বেশিরভাগ মানুষই খাবার এবং ওষুধের সংকটের কারণে প্রতিবেশি দেশগুলোতে পাড়ি দিচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ ভেনেজুয়েলায় পৌঁছাবে কিনা তা এখনও নিশ্চিত নয়।

নির্বাচিত সংবাদ