২৫ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আত্মরক্ষার অধিকার রয়েছে ভারতের ॥ যুক্তরাষ্ট্র

আত্মরক্ষার অধিকার রয়েছে ভারতের ॥ যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামা হামলার পর ভারতের পাশে থাকার বার্তা আগেই দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার বন্ধু দেশ যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা ভারতের উদ্দেশে বলেছেন, ভারতের আত্মরক্ষার অধিকার আছে আর সেই অধিকারকে সমর্থন করে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়েছে, সন্ত্রাসবাদীদের আশ্রয় দিয়ে স্বর্গরাজ্যে পরিণত হয়েছে পাকিস্তান। পাক সরকারকে এই পরিস্থিতি দ্রুত বদলাতে হবে।

পুলওয়ামা জঙ্গি হামলার পর ইতোমধ্যেই বেশ কয়েকবার টেলিফোনে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথস্তরে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্রের তরফ থেকে দু’বার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে ফোন করেছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

দোভালকে ফোন করে বোল্টন জানিয়েছেন, ভারতের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে ওয়াশিংটন। জঙ্গি হামলায় হতাহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। ভারত সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করছে। ভারতের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছেন তিনি।

বোল্টন বলেন, পাকিস্তানকে অবশ্যই জঙ্গিদের মদদ দেওয়া বন্ধ করতে হবে। জঙ্গিদের জন্য স্বর্গরাজ্যের ব্যবস্থা করে দিতে পারে না পাকিস্তান। এ বিষয়ে বেশ কিছুদিন ধরেই পাকিস্তানের সঙ্গে আমাদের কথাবার্তা চলছে এবং আগামী দিনেও চলবে।

জঙ্গি দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য একাধিকবার পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু তাতেও তেমন কোনও কাজ হয়নি। বরং দেশের মাটিকে এক প্রকার জঙ্গিদের স্বর্গরাজ্যে পরিণত করে ফেলেছে বলে ইসলামাবাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

পুলওয়ামার হামলার পরও পাকিস্তানকে চূড়ান্ত হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। এরপরেও সন্ত্রাসবাদে মদদ দেওয়া বন্ধ না করলে ইসলামাবাদকে চরম ফল ভুগতে হবে জানিয়েছে যুক্তরাষ্ট্র।