২০ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রকল্পের সঙ্গে ওতপ্রোত থাকতে হবে পরিচালকদের

প্রকল্পের সঙ্গে ওতপ্রোত থাকতে হবে পরিচালকদের

অর্থনৈতিক রিপোর্টার ॥ উন্নয়ন প্রকল্পের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকতে হবে পরিচালকদের। রবিবার সবগুলো মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ‘প্রকল্প ওন করে প্রকল্প পরিচালকদের প্রকল্পের কোলে পিঠে থাকতে হবে। এটি প্রধানমন্ত্রীর অনুশাসন। কিন্তু অনেক পিডি সেটি করছেন না। এ বিষয়টি আমরা প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করবো।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে অগ্রগতি বাড়াতে এবং দিক নির্দেশনা দিতে এ বৈঠকের আয়োজন করা হয়।

মন্ত্রী জানান, বৈদেশিক সহায়তা প্রাপ্তির বিলম্বের কারণে প্রকল্প বাস্তবায়ন দেরি হচ্ছে। কিন্তু দোষ বা চাপ পড়ছে আমাদের উপর। তবে, ঋণ দাতাদের নিজস্ব কিছু আইন কানুন আছে, সেটি তারা মেনে চলে। আবার আমাদেরও কিছু আইন কানুন আছে আমরা সেগুলো মেনে চলি। ফলে এখানে অনেক সময় মিস ম্যাচিং হয়। এ ব্যাপারে ইআরডিকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ভূমি অধিগ্রহণের ক্ষেত্রেও জটিলতার কারণে প্রকল্প বাস্তবায়নে দেরি হয়। এ জন্য ভূমি সচিবকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তাছাড়া, মধ্যমেয়াদী বাজেট কাঠামো বা এমটিবিএফ সংশোধনের কথাও বলেছেন অনেকে। সেটিও আগামীতে করা হবে।

ব্রিফিংএ বক্তব্য রাখেন পরিকল্পনা সচিব নূরুল আমিন, কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য আসিফ-উজ-জামান এবং তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।