১৯ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের প্রথম কার্যদিবসে রবিবার উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে লেনদেন। দিনটিতে কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণও কমেছে। উভয় শেয়ারবাজারেই দিনটিতে বিমা খাতের শেয়ারদর বেশি বেড়েছে। তবে সকাল থেকে শেয়াবাজারে আগ্রহের তালিকায় ছিল সরকারি কোম্পানি বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড। পাশাপাশি তালিকাভুক্ত ব্যাংকগুলোর দিনটিতে চাহিদা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৭৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪ পয়েন্টে।

ডিএসইতে আগের কার্যদিবস থেকে কমে সর্বশেষ লেনদেন শেষে পরিমাণ দাঁড়িয়েছে ৭২৫ কোটি ৪৯ লাখ ৫৬ হাজার টাকায়। যা আগের দিন থেকে ২০৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৯৩২ কোটি ৩৭ লাখ ৮ হাজার টাকার।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৯ শতাংশ বা ১৩৮টির, কমেছে ৫০ শতাংশ বা ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ শতাংশ বা ৩৬টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৬৫৪ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।