১৯ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২৪ ফেব্রুয়ারি গণশুনানি কর্মসূচী পালন করবে ঐক্যফ্রন্ট

স্টাফ রিপোর্টার ॥ পূর্বনির্ধারিত সময় অনুসারে ২৪ ফেব্রুয়ারিই গণশুনানি কর্মসূচী পালন করবে জাতীয় ঐক্যফ্রন্ট। তবে ভেন্যু এখনও ঠিক না হলেও আজকালের মধ্যেই চূড়ান্ত হবে। রবিবার সন্ধ্যায় মতিঝিলে গণফোরাম কার্যালয়ে আয়োজিত জাতীয় এক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠক শেষে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য ও জেএসডি সভাপতি আসম আব্দুর রব বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের গণশুনানি ঠেকানো যাবে না। সরকারের কাছ থেকে যত বাধাই আসুক ২৪ তারিখের গণশুনানি করবই।

আসম রব বলেন, সরকার আমাদের গণশুনানির কথা শুনে ঢাকা শহরের সব হল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বুকড করে রেখেছে। কোথাও হল নিতে গেলে হল মালিকরা পুলিশের অনুমতি নেই বলে। তাই কোন হলে জায়গা না পেলেও সবার সহযোগিতায় আমরা আল্লাহর জমিনের যে কোন খোলা জায়গায় গণশুনানি করবই।

বৈঠক শেষে গণফোরামের সাধারণ সম্পাদক ও জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য মোস্তফা মোহসীন মন্টু জনকণ্ঠকে বলেন, ২৪ ফেব্রুয়ারিই গণশুনানি কর্মসূচী পালন করা হবে। এ জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তবে এখনও ভেন্যু না পাওয়া গেলেও আশা করছি ভেন্যুর ব্যবস্থা হয়ে যাবে। বৈঠকে গণশুনানি কর্মসূচী সফল করতে সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে।

গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে বিকেল পৌনে ৫টার থেকে শুরু হয়ে বৈঠক চলে প্রায় দেড় ঘণ্টা। বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল ড. মঈন খান, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, জাসদের (জেএসডি) সভাপতি আসম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু, গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী প্রমুখ। উল্লেখ্য, গণশুনানিকে কেন্দ্র করে রাজধানীতে বড় ধরনের শোডাউন করতে চায় জাতীয় ঐক্যফ্রন্ট। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হচ্ছে। বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিটি শরিক দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা গণশুনানি কর্মসূচী সফলের জন্য কাজ করছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্ট রাজনৈতিক অঙ্গনে যে সাড়া ফেলে নির্বাচনে ভরাডুবির পর তা স্তিমিত হয়ে যায়। এক পর্যায়ে তারা সরকারবিরোধী আন্দোলন কর্মসূচী দিয়ে রাজনীতিতে ঘুরে দাঁড়াতে চায়। কিন্তু বিএনপিসহ জোটের শরিক দলগুলোর তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা আন্দোলন কর্মসূচী পালনের বিষয়ে সায় না দেয়ায় ইস্যুভিত্তিক কর্মসূচী নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটি। এরই অংশ হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের যাবতীয় অনিয়ম নিয়ে ২৪ ফেব্রুয়ারি রাজধানীতে গণশুনানিতে কর্মসূচী পালনের সিদ্ধান্ত নেয় তারা।

জাতীয় ঐক্যফ্রন্টের গণশুনাতি এর আহ্বায়ক ড. কামাল হোসেনের নেতৃত্বে থাকবে সিনিয়র আইনজীবীদের একটি প্যানেল। ২৪ ফেব্রুয়ারি সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই গণশুনানি চলবে। এতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা ভোট দিতে পারেনি, যারা বিভিন্নভাবে হামলা-নির্যাতনের শিকার হয়েছে এবং যারা প্রার্থী ছিলেন তাদের গণশুনানিতে অংশ নেয়ার সুযোগ দেয়া হবে। আর এ শুনানিতে ভোটকারচুপিসহ বিভিন্ন অনিয়মের যে চিত্র পাওয়া যাবে তা দেশ-বিদেশে তুলে ধরবে জাতীয় ঐক্যফ্রন্ট।