২১ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইরানকে হাতছাড়া করার কষ্ট ভুলতে পারছে না আমেরিকা ॥ জারিফ

ইরানকে হাতছাড়া করার কষ্ট ভুলতে পারছে না আমেরিকা ॥ জারিফ

অনলাইন ডেস্ক ॥ ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তেহরানের বিরুদ্ধে ‘নাৎসিবাদীদের মতো ইহুদি-বিদ্বেষী’ বলে যে অভিযোগ করেছেন তা ‘ঘৃণ্য ও মূর্খতাপূর্ণ।’

সম্প্রতি জারিফ জার্মানির মিউনিখে ৫৫তম নিরাপত্তা সম্মেলনে এ মন্তব্য করেন। তিনি বলেন, ইহুদিসহ কোনো ধর্মের প্রতি তেহরানের কোনো বিদ্বেষ নেই। তবে এই ধর্মের নামে কিছু ইহুদিবাদী মিলে ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে ইসরাইল নামক যে অবৈধ রাষ্ট্র সৃষ্টি করা হয়েছে ইরান কখনো তা মেনে নেবে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মাইক পেন্সের বক্তব্যকে ‘হাস্যকর ও বিপজ্জনক’ বলেও উল্লেখ করেন। তিনি বলেন, ইসলামি বিপ্লবের পর ইরান আমেরিকার ওপর নির্ভরশীলতা বাদ দিয়ে নিজের পায়ে দাঁড়ানোর যে চেষ্টা করেছে তার কষ্ট ভুলতে পারছে না ওয়াশিংটন।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স গত শুক্রবার পোল্যান্ডে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার নাৎসিবাদীদের একটি বন্দিশিবির পরিদর্শন শেষে ইরানের বিরুদ্ধে বাগাড়ম্বর করে বলেন, ইরান ‘নাৎসিবাদীদের মতো ইহুদি-বিদ্বেষ’ ছড়াচ্ছে। এরপর তিনি শনিবার মিউনিখের নিরাপত্তা সম্মেলনে দেয়া বক্তব্যে দাবি করেন, “ইরান আরেকটি হোলোকাস্ট সৃষ্টি করতে চায় এবং যেকোনো মূল্যে তেহরান তা করবেই।”

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নেতা হিটলারের নেতৃত্বাধীন নাৎসিবাদীদের হাতে কথিত ৬০ লাখ ইহুদি নিহত হওয়ার ঘটনাকে হোলোকাস্ট নামে অভিহিত করা হয়। এই কল্পকাহিনী সম্পর্কে গবেষণা করাও পশ্চিমা দেশগুলোতে নিষিদ্ধ। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে যেসব গবেষক হোলোকাস্ট সম্পর্কে সঠিক তথ্য বের করতে চেয়েছেন তাদের কেউই এ ঘটনার কোনো সত্যতা খুঁজে পাননি।

তারা সবাই বলেছেন, ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে ইহুদিবাদীরা একটি অবৈধ রাষ্ট্র সৃষ্টি করার জন্য হোলোকাস্ট নামক কল্পকাহিনীকে ব্যবহার করেছে।

জাওয়াদ জারিফের আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি মাইক পেন্সের বক্তব্যের জবাবে বলেছেন, চরম বিদ্বেষ ও ক্ষোভ থেকে এ ধরনের ভিত্তিহীন ও প্রচারণামূলক বক্তব্য দিয়েছেন পেন্স।